Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kitchen Tips

লোহার কড়াইয়ে পড়া দাগ উঠছে না? ঘরোয়া উপায়ে পরিষ্কার করবেন কী ভাবে?

লোহার বাসন পরিষ্কার করা যে মুখের কথা নয়, তা অনেকেই মানেন। তবে সমস্যা থাকলে সমাধানও থাকবে। ঘরোয়া কিছু পদ্ধতিতেই লোহার কড়াই পরিষ্কার রাখা সম্ভব।

 ঘরোয়া কিছু পদ্ধতিতেই লোহার কড়াই পরিষ্কার রাখা সম্ভব।

ঘরোয়া কিছু পদ্ধতিতেই লোহার কড়াই পরিষ্কার রাখা সম্ভব। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৭:৩৯
Share: Save:

অ্যালুমিনিয়াম, ননস্টিক, কাচের বাসনের ভিড়ে অনেকের হেঁশেল খুঁজলে দু-একটা লোহার বাসন চোখে পড়বেই। লোহার বাসন ব্যবহার করা একটু ঝক্কির বলে অনেকেই এড়িয়ে চলেন। তবে অনেকের মতে, লোহার তৈরি কড়াইয়ে রান্না করলে শরীরের আয়রনের ঘাটতি পূরণ হয়। এ জন্য অনেক সময় চিকিৎসকরা লোহার বাসনে তৈরি খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। স্টিল কিংবা অন্য ধাতুর বাসনের মতো লোহার বাসন অত পাতলা হয় না। তুলনায় ভারীও হয় অনেক বেশি। রান্না করতে গিয়ে হলুদ, মশলার দাগছোপ লাগলে তা পরিষ্কার করা সহজ নয়। পরিশ্রমের ভয়ে উপকারী জেনেও অনেকেই লোহার বাসন ব্যবহার করা থেকে দূরে থাকেন। লোহার বাসন পরিষ্কার করা যে মুখের কথা নয়, তা অনেকেই মানেন। তবে সমস্যা থাকলে সমাধানও থাকবে। ঘরোয়া কিছু পদ্ধতিতেই লোহার কড়াই পরিষ্কার রাখা সম্ভব।

ভিনিগার

পরিবেশবান্ধব একটি উপাদান হল ভিনিগার। এর পরিষ্কার করার ক্ষমতা অন্য অনেক উপকরণের চেয়ে বেশি। লোহার বাসনপত্র পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন ভিনিগার। লোহার বাসনের পোড়া দাগের উপর কয়েক ফোঁটা ভিনিগার ঢেলে ভাল করে ঘষতে থাকুন। এতে দ্রুত দাগ চলে যাবে।

বেকিং সোডা

এক কাপ জলের মধ্যে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি কড়াইয়ের দাগের উপর দিয়ে একটি ট্রুথ ব্রাশ দিয়ে ঘষে নিন। এতে দাগ বা জং সহজে দূর হবে। বাসনেরও কোনও ক্ষতি হবে না। বাসন হয়ে উঠবে চকচকে।

লেবুর রস

সমপরিমাণ লেবুর রস এবং বেকিং সোডা মেশান। মিশ্রণটি বাসনপত্রে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। ১০-২০ মিনিট বাদে ভাল করে প্রত্যেকটি বাসন মেজে নিন। ধীরে ধীরে মাজতে মাজতে দেখবেন, বাসনের দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE