Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Decor Tips

Home Decor Tips: শিশুর নিজস্ব পরিসরে থাকুক তার পছন্দের ছোঁয়া

খুদের সৃজনশীলতার খেয়াল রাখতে হবে আপনাকেই। তার ঘরের এক কোণে সাদা কিংবা কালো বোর্ড রাখতে পারেন। তাতে সে চক, রং দিয়ে আঁকিবুকি কাটতে পারবে।

শিশুর পছন্দের থিম অনুযায়ী দেওয়ালের রং করতে পারেন।

শিশুর পছন্দের থিম অনুযায়ী দেওয়ালের রং করতে পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৮:১৭
Share: Save:

বাড়ি সাজাতে ভালবাসেন? নিজের বুদ্ধি ও রুচি দিয়ে সুন্দর করে সাজিয়ে তুলেছেন ঘরের অন্দরমহল? কিন্তু যদি আপনার পরিবারে একটি খুদে সদস্য থাকে, তবে তার ঘরটাও তো হতে হবে অন্য রকম। সে ক্ষেত্রে যতই আপনার নিজের পছন্দ থাকুক না কেন, খুদে সদস্যটির ইচ্ছেকেও সমান গুরুত্ব দিতে হবে!

এ ক্ষেত্রে কী কী মাথায় রে‌খে চলবেন?

১) বাচ্চার ঘরের দেওয়ালের রং হালকা না করাই ভাল। শিশুর পছন্দের থিম অনুযায়ী দেওয়ালের রং করতে পারেন। অথবা একটি দেওয়ালে গাঢ় রং করে, বাকি তিন দেওয়ালে ওই রঙেরই কোনও হালকা শেড ব্যবহার করতে পারেন। বিভিন্ন নকশার ‘ওয়াল পেপার’-ও লাগাতে পারেন।

২) বাচ্চাদের ঘরের মেঝের পরিসর বড় হওয়া জরুরি। তাদের ঘরে বেশি বড় খাটের প্রয়োজন নেই। ঘরে আসবাবপত্র বেশি হয়ে গেলে ওদের চলাফেরা করতে, খেলা করতে অসুবিধা হয়। শিশুর ঘরে রাখার জন্য এমন আসবাব কিনুন যা ভাঁজ করে রাখা যায়। যাতে ঘর গোছানো লাগে এবং ঘরের জায়গাটাও বাড়ে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) খুদের সৃজনশীলতার খেয়াল রাখতে হবে আপনাকেই। তার ঘরের এক কোণে সাদা কিংবা কালো বোর্ড রাখতে পারেন। তাতে সে চক, রং দিয়ে আঁকিবুকি কাটতে পারবে। একটু বড় হলে, পরীক্ষার রুটিন কিংবা জরুরি কোনও তথ্যও লিখে রাখতে পারবে সেই বোর্ডে।

৪) বাচ্চার ঘরে যেন যথেষ্ট পরিমাণে আলো থাকে সেই বিষয়ে সতর্ক থাকুন। পড়াশোনার সময় কম আলো থাকলে তাদের চোখের ক্ষতি হতে পারে।

৫) বাজারে অনেক ধরনের গ্লো স্টিকার পাওয়া যায়। চাঁদ, তারা, নক্ষত্রের সেই স্টিকার লাগিয়ে রাখুন ঘরের সিলিংয়ে। ঘরের ছাদটিকেই করে তুলুন এক টুকরো আকাশ।

৬) শিশুর ঘরেও যেন সবুজের ছোঁয়া থাকে। দেওয়ালে একটু উঁচুতে তাক লাগিয়ে ছোট ছোট গাছ রাখতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Kids room decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE