Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cleaning Tips

৩ ঘরোয়া টোটকা: পুরনো মিক্সি নতুনের মতো ঝকঝকে করে তুলবে

রোজ যদি সময় না থাকে, সপ্তাহে এক দিন অন্তত মিক্সি পরিষ্কার করে নিলে ভাল। তবে ডিটারজেন্ট কিংবা অন্য কোনও সাবানের বদলে ঘরোয়া টোটকায় মিক্সি পরিষ্কার করতে পারেন।

Mixer Machine.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২০:০০
Share: Save:

চটজলদি মশলা বানিয়ে নেওয়া থেকে শুরু করে অতিথির জন্য শরবত— বাড়িতে মিক্সি থাকলে কাজ অনেক সহজ হয়ে যায়। আগে থেকে মশলা তৈরি করে রাখারও কোনও দরকার নেই। রান্না করতে করতেই মশলা বেটে নেওয়া যায়। তবে ব্যস্ততার কারণে প্রতি দিন মিক্সি পরিষ্কার করার সময় পান না অনেকেই। ফলে মিক্সির গায়ে মশলা লেগে শক্ত হয়ে যায়। পরে সেগুলি পরিষ্কার করতে গিয়ে প্রাণ বেরিয়ে যায়। তবে রোজ যদি সময় না থাকে, সপ্তাহে এক দিন অন্তত মিক্সি পরিষ্কার করে নিলে ভাল। তবে ডিটারজেন্ট কিংবা অন্য কোনও সাবানের বদলে ঘরোয়া টোটকায় মিক্সি পরিষ্কার করতে পারেন।

বেকিং সোডা

মিক্সি পরিষ্কার করার অন্যতম একটি ঘরোয়া টোটকা হল বেকিং সোডা। গরম জলে বেকিং সোডা মিশিয়ে মিক্সির জারে ঢেলে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক পরে একটি ব্রাশ দিয়ে ঘষে নিন। দাগ এবং দুর্গন্ধ দুই-ই চলে যাবে।

ভিনিগার

হেঁশেলের উপকারী জিনিস হল ভিনিগার। বেসিন পরিষ্কার করা থেকে ট্যাপ— ভিনিগারের ব্যবহার বহুমুখী। মিক্সি পরিষ্কার করতেও ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার, লেবুর রস, নুন একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি মিক্সির মধ্যে দিয়ে ঝাঁকিয়ে নিন। তার পর কিছু ক্ষণ রেখে ধুয়ে নিন। নিমেষে মিক্সি হয়ে উঠবে চকচকে।

পাতিলেবুর খোসা

লেবুর খোসা দ্রুত ময়লা আর জীবাণু তাড়াতে পাতিলেবুর খোসার জুড়ি মেলা ভার। মিক্সি পরিষ্কার করতে লেবুর খোসা কাজে আসতে পারে। মিক্সির জারটি প্রথমে গরম জলে ধুয়ে নিন। তার পর লেবুর খোসা দিয়ে মিক্সির ভিতরটি ভাল করে ঘষে নিন। এতে শুধু মিক্সির দাগ নয়, গন্ধও চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE