Advertisement
০২ মে ২০২৪
Wooden Furniture

বসার ঘর জুড়ে কাঠের আসবাব? বর্ষার মরসুমে সেগুলির যত্ন নেবেন কী ভাবে?

বৃষ্টিতে কাঠের আসবাবের উপর ছত্রাকের প্রলেপ পড়ে। অনেকেই একে ‘ছাতা’ ধরা বলেন। এই মরসুমে কী করে কাঠের আসবাবের যত্ন নেবেন?

Image of Wooden Furniture.

বৃষ্টিতে কাঠের আসবাবের উপর ছত্রাকের প্রলেপ পড়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৬:৩৯
Share: Save:

অনেকেরই বসার ঘর কাঠের নানা আসবাব দিয়ে সাজানো। কাঠের আসবাবের আলাদা সৌন্দর্য রয়েছে। কাঠের আসবাবের গায়ের সূক্ষ্ম নকশা ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয়। তবে বর্ষায় কাঠের আসবাবের কিন্তু বাড়তি যত্ন নেওয়া জরুরি। কারণ এই সময় কাঠের আসবাবের গায়ে ছত্রাকের উপদ্রব বেড়ে যায়। বর্ষায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণেই এমন হয়। বৃষ্টিতে কাঠের আসবাবের উপর ছত্রাকের প্রলেপ পড়ে। অনেকেই একে ‘ছাতা’ ধরা বলেন। এই মরসুমে কী করে কাঠের আসবাবের যত্ন নেবেন?

১) সারা ক্ষণ বৃষ্টি আর স্যাঁতসেঁতে আবহাওয়ায় কাঠের গায়ে ছত্রাক ধরে। এই ছত্রাকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে বার্নিশ। এমনিতে কাঠের আসবাব ভাল রাখতে বছরে দু’বার বার্নিশ করিয়ে নেওয়া জরুরি। তা না হলেও বর্ষার আগে অন্তত এক বার বার্নিশ করিয়ে নিলে ভাল।

২) কাঠের আসবাব কি মাটির সংস্পর্শে রয়েছে? তা হলে আসবাবের পায়াগুলির তলায় ধাতব কিছু রেখে দিতে পারেন। কাঠের আসবাব সরাসরি মাটি ছুঁয়ে থাকলে সেখান থেকে বাষ্প উপরে উঠে আসতে পারে। সে ক্ষেত্রে কাঠের গায়ে ছাতা ধরে যাওয়ার ঝুঁকি থেকে যায়।

৩) প্রতি দিন এক বার করে কাঠের আসবাবগুলি ভাল করে মুছে নিন। আসবাবের উপর বর্ষাকালে বেশি ধুলো জমতে দেবেন না। ধুলো বাতাসের জলীয় বাষ্প টেনে আনে। তার ফলে কাঠের আসবাবের গায়ে দাগছোপ পড়ে যেতে পারে।

৪) আসবাবের ধুলো পরিষ্কার করতে কখনও ভিজে কাপড় ব্যবহার করবেন না। ভিজে কাপড় দিয়ে কাঠের আসবাব ব্যবহার করলে ছত্রাক জন্মানোর প্রবণতা বেড়ে যায়।

৫) বর্ষায় কাঠে পোকা ধরার ঝুঁকি থাকে। অনেকেই তাই কাঠের আসবাব তার্পিন তেল দিয়ে পরিষ্কার করেন। তবে বর্ষায় বেশি তেল ব্যবহার করে কাঠ মুছবেন না। তাতে কাঠের ক্ষতি হতে পারে। এই ধরনের সমস্যা আটকাতে কিছু স্প্রে মোম পাওয়া যায়। সেগুলি ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wooden Furniture Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE