Advertisement
০৪ মে ২০২৪
Biscuit

বর্ষায় পছন্দের বাহারি বিস্কুট মিইয়ে যাচ্ছে? কী ভাবে রাখলে খাস্তা থাকবে?

স্যাঁতসেঁতে আবহাওয়ায় বিস্কুট মিইয়ে যায়। খেতে ভাল লাগে না। বিস্কুট তাজা রাখার কয়েকটি উপায় রইল।

 Image of Biscuit.

স্যাঁতসেঁতে আবহাওয়ায় বিস্কুট মিইয়ে যায়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২১:০২
Share: Save:

চায়ের সঙ্গে বিস্কুট খেতে পছন্দ করেন অনেকেই। তবে বিস্কুটের প্রতি যাঁদের প্রেম রয়েছে, চায়েরও দরকার পড়ে না। মাঝেমাঝে মুখ চালাতে বিস্কুটে কামড় বসান। অফিসের ব্যাগে তো বটেই, নানা বাহারি বিস্কুটভর্তি কৌটো কিন্তু হেঁশেলেও রেখে দেন। তবে বর্ষায় এই বিস্কুট কিন্তু ভাল রাখা বেশ কঠিন। স্যাঁতসেঁতে আবহাওয়ায় বিস্কুট মিইয়ে যায়। খেতে ভাল লাগে না। বিস্কুট তাজা রাখার কয়েকটি উপায় রইল।

১) বিস্কুটের কৌটো ভাল করে আটকে রাখুন। বাতাস ঢুকে বিস্কুট নরম হয়ে যায়। বিস্কুটের কৌটোটি একেবারেই স্যাঁতসেঁতে কোনও জায়গায় রাখবেন না। উঁচু তাকে তুলে রাখুন কৌটো।

২) বিস্কুট কখনও প্লাস্টিকের কৌটোতে রাখবেন না। এতে তাড়াতাড়ি মিইয়ে যায়। তার চেয়ে কাচের কোনও বয়ামে রাখুন। অনেক দিন পর্যন্ত ভাল থাকবে। সহজে নরম হয়ে যাবে না।

৩) বর্ষায় অনেকেই ময়দা, ডাল রোদে দেন। কিন্তু বিস্কুট ভুলেও রোদে দেবেন না। রোদে রাখলে বিস্কুট আরও বেশি মিইয়ে যেতে পারে।

৪) চানাচুর, নিমকি সব একসঙ্গে রাখবেন না। তাতে সবগুলিই একসঙ্গে নরম হতে থাকে। তার চেয়ে চানাচুর, নিমকি, বিস্কুট সব আলাদা আলাদা পাত্রে রাখুন।

৫) বাজার থেকে বিস্কুট কিনে এনে সঙ্গে সঙ্গে কৌটোতে তা ঢেলে রাখুন। প্যাকেট এক বার খুললে বিস্কুট ঢেলে রাখাই ভাল। নয়তো নরম হয়ে যাবে। কৌটোতে রাখলে নরম হওয়ার কোনও ঝুঁকি থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biscuit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE