Advertisement
০২ মে ২০২৪
Kitchen Decoration

হেঁশেলের সাজ! শুধু জীবনে নয়, নতুন বছরে পরিবর্তন আসুক আপনার রান্নাঘরেও

বাড়ির অন্য জায়গাগুলি একটু আগোছাল থাকলেও হেঁশেলের সঙ্গে কোনও অবহেলা নয়। নতুন বছরে কেমন হবে রান্নাঘরের সাজ?

বাড়ির অন্য জায়গাগুলি একটু আগোছালো থাকলেও, হেঁশেলের প্রতি কোনও অবহেলা নয়।

বাড়ির অন্য জায়গাগুলি একটু আগোছালো থাকলেও, হেঁশেলের প্রতি কোনও অবহেলা নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:৩১
Share: Save:

বছরের শুরুতে নতুন করে গুছিয়ে নেওয়ার পালা। জীবনেও কিছু কিছু বদল আনার কথা ভাবেন অনেকেই। সেই নতুনত্বের ছোঁয়া লাগতে পারে বাড়ির আনাচকানাচেও। পুরনো যা কিছু, তা পাশে সরিয়ে রেখে নতুন করে সাজিয়ে নেওয়াই তো নতুন বছরের প্রকৃত উদ্‌যাপন। নতুন বছরে বাড়ির ভোলবদলের শুরুটা হতে পারে হেঁশেল থেকে। বাড়ির রান্নাঘর খুব গুরুত্বপূর্ণ একটি জায়গা। কারণ এখানেই তৈরি হয় নানা মন ভাল করা খাবার। বাড়ির অন্য জায়গাগুলি একটু আগোছালো থাকলেও, হেঁশেলের প্রতি কোনও অবহেলা নয়। রান্নাঘর সুন্দর করে গুছিয়ে রাখলে, রান্না করতেও যেন বাড়তি আনন্দ হয়।

নতুন বছরে কেমন করে সাজিয়ে তুলবেন আপনার হেঁশেলটি?

নতুন ক্যাবিনেট আনুন

রান্নার সময়ে প্রয়োজনীয় উপকরণ কিছুতেই হাতের কাছে পাওয়া যায় না। অনেকেই এমন সমস্যায় পড়েন। নুন কিংবা লঙ্কার গুঁড়ো খুঁজে খুঁজে রান্নায় দেওয়াও মুশকিল। তাতে রান্নার স্বাদও খানিকটা বিগড়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে বেশ কয়েকটি ড্রয়ার আছে। রান্নাঘরে এমন একটি ক্যাবিনেটের ব্যবস্থা করুন। দোকান থেকে না কিনে, বরং কারিগর ডেকে বাড়িতে বানিয়ে নিতে পারেন। তা হলে আপনার পছন্দ এবং প্রয়োজন অনুযায়ী বানিয়ে নিতে পারবেন। রান্নার প্রয়োজনীয় উপকরণগুলি এই ড্রয়ারগুলিতে যত্ন করে গুছিয়ে রাখুন। আরও সুবিধা হবে যদি কোন ড্রয়ারে কী রাখছেন, তা কাগজে লিখে ড্রয়ারের গায়ে সেঁটে দিতে পারেন। তা হলে রান্নার সময়ে আর বিভ্রান্তি হবে না। হাতের সামনেই পেয়ে যাবেন সব।

রোজের ব্যবহৃত জিনিস সামনে রাখুন

নুন, হলুদ, চিনি, জিরে— রোজের রান্নায় ব্যবহৃত হয় এমন জিনিসগুলি একসঙ্গে রাখুন। রান্নাঘরে যদি তাক থাকে, সে ক্ষেত্রে একেবারে সামনের সারিতে নিত্যপ্রয়োজনীয় এই উপকরণগুলি গুছিয়ে রাখুন। উপরের তাকে এগুলি রাখলে মাঝের তাকে রাখুন বিভিন্ন ধরনের ডাল। অনেকেই কয়েক রকমের ডাল বাড়িতে মজুত রাখেন। সেগুলি সব এক সারিতে রাখুন। সাদা তেল দিয়ে রান্নায় করলেও সর্ষের তেল, অলিভ অয়েলও হেঁশেলে থাকে অনেকের। সব তেলগুলি পর পর এক জায়গায় রাখুন। এতে রান্নার সময়ে খুব সুবিধা হবে।

হেঁশেলের দেওয়ালে হ্যাঙার টাঙান

হাতা, খুন্তি, ছাঁকনি, তাওয়া, চা তৈরির সসপ্যান— এই জিনিসগুলি ঝুড়িতে বা ক্যাবিনেটের ভিতরে ঢুকিয়ে রাখেন অনেকেই। এ ভাবে রাখলে দেখতে বাজে লাগে। তা ছা়ড়া একটি বাসন নিতে গিয়ে অন্যগুলিতে ঠোকঠুকি লাগে। বাসনের ঠোকাঠুকির শব্দে অস্বস্তি তো হয়ই। তার চেয়ে রান্নাঘরের দেওয়ালে একটি হ্যাঙার টাঙিয়ে নিন হাতা-খুন্তি। হুকের সাহায্যে প্রতিটি বাসন সেখানে টাঙিয়ে রাখুন। পরিষ্কার থাকবে।

হেঁশেলের সাজে থাকুক নিজস্বতা

বাড়ির অন্য ঘরগুলির রঙের সঙ্গে রান্নাঘরের রং যেন মিলে না যায়। হেঁশেলের রং সব সময়ে হালকা হওয়া ভাল। বেজ, ধূসর বা ওই ধরনের কিছু করতে পারেন, অন্য রকম দেখাবে। নতুন বছরে রান্নাঘর সাজাতে দেওয়ালে লাগাতে পারেন বিভিন্ন ধরনের ওয়াল পেপার। চাইলে কিছু ইন্ডোর প্লান্টও ঝোলাতে পারেন। বেশ একটা সবুজের আভা ছড়িয়ে পড়বে চারদিকে। রকমারি আলোও দিয়ে সাজাতে পারেন আপনার হেঁশেল। মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Decoration Tips Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE