Advertisement
০৩ মে ২০২৪
Fresh Paneer

ফ্রিজে বেশি করে পনির রেখে দেন? দীর্ঘ দিন টাটকা রাখতে মেনে চলবেন কোন টোটকা?

ফ্রিজে পনির রাখলেই শক্ত হয়ে যায়। তবে কয়েকটি টোটকা মাথায় রাখলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে পনির।

Symbolic Image.

পনির সতেজ থাকুক দীর্ঘ দিন। ছবি:সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৯:৪৫
Share: Save:

বাড়িতে নিরামিষ রান্নার প্রসঙ্গ উঠলেই প্রথমে মাথায় আসে পনিরের কথা। আলু দিয়ে পাতলা ঝোল কিংবা বাহারি কোনও পদ— পনির থাকলে নিরামিষ ভোজ মন্দ হয় না। অতিথি এলে পঞ্চব্যঞ্জন রাঁধতে হয়। তখন মাছ, মাংসের সঙ্গে পনিরও থাকে। তাই অনেকেই ফ্রিজে বেশি করে পনির কিনে রেখে দেন।

১) ফ্রিজে রাখার আগে নরম কাপড়ে পনির মুড়ে নিন। খুব শক্ত করে মুড়বেন না। রান্না করার সময়ে তাড়াতাড়ি কাপড়ে রাখা পনির বার করে, কিছুটা কেটে নিয়ে বাকি পনির আবার ফ্রিজে ঢুকিয়ে দিন। এই ভাবে রাখলে পনির নরম থাকবে।

২) কাপড় দিয়ে মুড়ে রাখার ক্ষেত্রে অসুবিধে হলে অন্য ভাবে রাখারও উপায়ও আছে। একটি ঢাকনা দেওয়া পাত্রে খানিকটা জল ঢেলে তার মধ্যে পনিরটা দিয়ে দিন। এ বার ঢাকা দিয়ে ফ্রিজে রাখুন। জল দেওয়ার কারণে পনির অনেক দিন ভাল থাকবে।

৩) আপনি যদি প্যাকেটবন্দি পনির কেনেন, তা হলে সেটা দীর্ঘ দিন ভাল রাখার জন্য ব্যবহারের আগে প্যাকেট কাটবেন না। প্যাকেট-সহ ফ্রিজে রেখে দিন। রান্না করার আধ ঘণ্টা আগে প্যাকেট থেকে বার করে নিন পনির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paneer Food Preservations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE