Advertisement
২০ জুলাই ২০২৪
Mango Stain

আম খেতে গিয়ে পোশাকে রস পড়ে গিয়েছে? ঘরোয়া টোটকায় কী ভাবে দূর করবেন সেই দাগ

আমের দাগ তোলা সহজ নয়। ডিটারজেন্ট পাউডারেরও সাধ্যি নেই সেই দাগ দূর করার। তবে কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে, সেগুলির উপর ভরসা রাখলে জামাকাপড় থেকে আমের দাগ উঠবে নিমেষেই।

Symbolic Image.

ঘরোয়া উপায়ে ভরসা রাখলে জামাকাপড় থেকে আমের দাগ উঠবে নিমেষেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:২৫
Share: Save:

গ্রীষ্মকাল চলে গেলেও, আম কিন্তু বাজারে রয়ে গিয়েছে। বাজার ফেরত বাঙালির থলি থেকে এখনও উঁকি মারছে হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি। এখন বর্ষার সোঁদা গন্ধের সঙ্গে মিশে যাচ্ছে আমের মিষ্টি গন্ধ। দিনে এক বার হলেও আমের স্বাদ নিচ্ছেন অনেকেই। কিন্তু মনের আনন্দে আম খেতে গিয়ে যদি জামায় পড়ে যায়, কী ভাবে তুলবেন সেই দাগ? আমের দাগ তোলা সহজ নয়। ডিটারজেন্ট পাউডারেরও সাধ্যি নেই সেই দাগ দূর করার। তবে কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে, সেগুলির উপর ভরসা রাখলে জামাকাপড় থেকে আমের দাগ উঠবে নিমেষেই।

ঠান্ডা জল

জামাকাপড়ে আমের রস পড়ে গেলে চিন্তা করার কোনও কারণ নেই। পোশাকের যেখানে দাগ লেগেছে, সেই অংশটি ফ্রিজের বরফগলা ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন ২০-৩০ মিনিট। জল থেকে তুললে দেখবেন দাগ অনেক ফিকে হয়ে এসেছে।

লেবুর রস

ঘরের বিভিন্ন কাজে লেবুর রস ব্যবহার করেন অনেকেই। পোশাক থেকে আমের রসের দাগ তুলতেও লেবুর রস হতে পারে অন্যতম হাতিয়ার। পোশাকের যে জায়গায় দাগ লেগেছে সেখানে লেবুর রস ঘষে রোদে শুকিয়ে নিন। তার পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন। তার পরও যদি দাগ না যায়, সে ক্ষেত্রে গ্লিসারিন লাগিয়ে কিছু ক্ষণ রেখে ধুয়ে নিতে হবে। দাগ চলে যাবে।

স্যানিটাইজার

কোভিডের পর থেকে সব বা়ড়িতেই মোটামুটি স্যানিটাইজার মজুত রয়েছে। হাত পরিচ্ছন্ন রাখার পাশাপাশি পোশাক থেকে আমের রসের দাগ দূর করতেও স্যানিটাইজ়ার ব্যবহার করতে পারেন। দাগ লাগার অংশে স্যানিটাইজার ঘষলে দাগ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Stains clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE