Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salt and Sugar Store Tips

বর্ষায় নুন, চিনি গলে যাচ্ছে? কী ভাবে রাখলে ভাল থাকবে দীর্ঘ দিন?

ঠিক করে না রাখলে বর্ষায় অল্প দিনেই নষ্ট হয়ে যায় নুন, চিনি। জমাট বেঁধেও যায়। বহু দিন সুরক্ষিত রাখবেন কী ভাবে?

Image of Salt and Sugar

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৭:২৫
Share: Save:

সুস্থ থাকতে নুন, চিনি খাওয়া বন্ধ করেছেন অনেকেই। কিন্তু তাই বলে সেগুলির যত্ন নেবেন না, তা তো হতে পারে না। রান্নায় স্বাদ আনতে নুন, চিনি অপরিহার্য। তাই হেঁশেলে যতই কোণঠাসা হোক এই দুই উপকরণ, বর্ষায় নুন, চিনির চাই বাড়তি যত্ন। এ সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফলে নুন গলে যায়। একই সমস্যা চিনিরও। ঠিক করে না রাখলে অল্প দিনেই নষ্ট হয়ে যায় এগুলি। বর্ষায় নুন, চিনি সুরক্ষিত রাখবেন কী ভাবে?

Image of Salt

—প্রতীকী ছবি।

বায়ুনিরোধী কৌটোতে রাখুন

বাতাস ঢুকতে পারে না এমন কৌটোতে নুন এবং চিনি ঢেলে রাখুন। কারণ হাওয়ার সংস্পর্শে এসেই মূলত দলা পাকিয়ে যায় নুন। চিনিও গলতে শুরু করে। এমন কৌটোয় নুন, চিনি রাখা জরুরি যেখানে সহজে বাতাস পৌঁছতে পারে না।

শুকনো জায়গায় রাখুন

নুন, চিনির কৌটো সাধারণত হেঁশেলেই থাকে। তবে রান্নাঘরের এমন জায়গায় রাখুন, যে স্থানটি শুকনো। গ্যাস, বেসিন কিংবা ফ্রিজের কাছাকাছি এগুলি রাখবেন না। তাতে এগুলি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বেশি থাকে।

শুকনো চামচ ব্যবহার করুন

নুন, চিনি কৌটো থেকে বার করে রান্নায় দেওয়ার সময়ে শুকনো পরিষ্কার চামচ ব্যবহার করুন। চামচ ভিজে থাকলে জল লেগে এগুলি খারাপ হয়ে যেতে পারে। তবে তাই বলে চামচ না ধুয়ে নুন, চিনির কৌটোতে ঢোকাবেন না। ধোয়ার পর ভাল করে মুছে নিন।

ভিজে হাতে ধরবেন না

শুধু শুকনো চামচ নয়, ভিজে হাতেও নুন, চিনি তুলবেন না। রান্না করতে করতে অনেক সময় তাড়াহুড়োয় নুন, চিনির কৌটোয় হাত চলে যায়। চামচ ব্যবহারের কথা তখন আর মনে থাকে না। বর্ষাকালে এগুলি ভাল রাখতে এই বিষয়ে সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Sugar Store Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE