Advertisement
২৫ এপ্রিল ২০২৪
clothes

পুরনো জামাকাপড় দীর্ঘ দিন নতুনের মতো রাখতে চান? কোন টোটকাগুলি মানলে তা সম্ভব হবে?

পোশাকের নতুন ভাব দীর্ঘ দিন বজায় রাখতে চান? বাড়তি সময় কিংবা পরিশ্রম কোনওটাই লাগবে না তার জন্য। শুধু কয়েকটি বিষয়ে বাড়তি সচেতনতা প্রয়োজন।

সময়ের অভাবে পোশাকের বিশেষ যত্ন নিতে পারেন না অনেকেই।

সময়ের অভাবে পোশাকের বিশেষ যত্ন নিতে পারেন না অনেকেই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৬:৪৬
Share: Save:

কলেজ পড়ুয়া শ্রীময়ী। নিত্যদিন তাঁর মায়ের সঙ্গে ঝগড়াঝাঁটি লেগেই আছে। এই কলহের অন্যতম কারণ, শ্রীময়ীর আলমারির প্রতিটি তাকে থরে থরে রাখা জামাকাপড়। পাল্লা খুলতেই মুখের উপর আছড়ে পড়ছে জামাকাপড়ের ঢেউ। এক ঝলক দেখলেই বোঝা যাচ্ছে আলমারিতে অযত্নের ছাপ। সঠিক যত্ন না পেয়ে জামাকাপড়রের অবস্থাও তথৈবচ। কলেজ, পড়াশোনা, নাচের ক্লাস সব মিলিয়ে আলাদা করে পোশাকের যত্ন নেওয়া হয় না। তাতেই প্রাণহীন হয়ে পড়েছে শখের পোশাকগুলি।

সময়ের অভাবে পোশাকের বিশেষ যত্ন নিতে পারেন না অনেকেই। জামাকাপড় ভাল রাখতে যে বাড়তি সময় দিতে হবে, এমন কিন্তু নয়। বরং কয়েকটি ছোটখাটো বিষয় মাথায় রাখলেই পোশাক থাকবে নতুনের মতো। রইল তেমন কয়েকটি উপায়ের সুলুক সন্ধান।

জামাকাপড়ের দাগ যেন শুকিয়ে যেতে দেবেন না

অনেক সময় অসবাধনতাবশত খেতে গিয়ে পোশাকে খাবার পড়ে দাগ হয়ে যায়। হলুদের দাগ কিন্তু সহজে যেতে চায় না। বেশি শুকিয়ে গেলে তো সে দাগ যেন খুব জেদি হয়ে যায়। তাই দাগ লেগে যাওয়ার সঙ্গে সঙ্গে তা তুলে ফেলুন। খুব ভাল হয় যদি পোশাকটি সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে পারেন। তা না হলে পোশাকে দাগ লেগে যাওয়া অংশটি বেশি ঘষবেন না। বেশ কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন। দাগ তোলার ক্ষেত্রে ব্লটিং কাগজও কাজে আসতে পারে।

জামাকাপড় ভাল রাখতে যে বাড়তি সময় দিতে হবে, এমন কিন্তু নয়।

জামাকাপড় ভাল রাখতে যে বাড়তি সময় দিতে হবে, এমন কিন্তু নয়। প্রতীকী ছবি।

পোশাক বেশি বার ধোবেন না

জামাকাপড়ের রং ধরে রাখতে বেশি বার না ধোয়াই ভাল। খুব প্রয়োজন না হলে এক বার পরেই সেটি কাচতে দেবেন না। কাপড় কাচার সাবানে নানা রকম রাসায়নিক ক্ষার থাকে। জামাকাপড় পরিষ্কার করতে সেগুলি বার বার ব্যবহার না করাই শ্রেয়। বেশি বেশি সাবান দিয়ে কাচলেই পোশাক পরিষ্কার হবে এমন নয়। এই ধরনের সাবান পোশাককে বিবর্ণ করে তুলতে পারে।

পোশাকের ভিতর দিক উল্টো করে ধোয়া

গাঢ় রঙের পোশাক বিবর্ণ হওয়া থেকে বাঁচাতে কাচার সময় পোশাকের ভিতরের দিকটি উল্টে নিতে পারেন। পোশাকের সামনের দিকে কোনও ফেব্রিকের নকশা করা থাকলে এই উপায় কাজে আসতে পারে। অনেকেই ‘প্রিন্টেড’ টি শার্ট পছন্দ করেন। পরিষ্কার করার ভুলে সেগুলি অল্প দিনেই উধাও হয়ে যায়। তাই পোশাকের সৌন্দর্য বজায় রাখতে সব সময় জামাকাপড় উল্টে কাচুন।

একই রঙের পোশাক একসঙ্গে ধুয়ে নিন

আপনার প্রিয় সাদা জামা অন্য কোনও রঙিন পোশাকের সংস্পর্শে এসে যেন সেই রং না ধারণ করে, সে দিকে খেয়াল রাখুন। সে ক্ষেত্রে ধোয়ার আগে রঙের ভিত্তিতে কাপড় আলাদা করে নিন। সাদা জামাকাপড়ের সঙ্গে অন্য কোনও পোশাক কাচবেন না। কারণ রঙিন পোশাকগুলি থেকে রং ওঠার আশঙ্কা খুব বেশি থাকে। তাই সেগুলি এক দিনে পরিষ্কার করুন। সাদাগুলি অন্য দিন।

বেশি ইস্ত্রি করবেন না

জামাকাপড় ইস্ত্রি করার সময় খেয়াল রাখুন যাতে ইস্ত্রির তাপমাত্রা খুব বেশি না হয়। বেশি তাপমাত্রায় ইস্ত্রি করলে পোশাকের ফাইবার নষ্ট হয়ে যেতে পারে। পোশাকের প্রতিটি সেলাইও পুড়ে যেতে পারে। পোশাকের বুনন ভাল রাখতে তাই ঘনঘন ইস্ত্রি না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

clothes Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE