Advertisement
২০ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

ফুটবল বিশ্বকাপে হরিণঘাটার মাংস! বাংলার দুয়ারে কাতার সরকার

চলতি বছরে ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে মাংস রফতানি হবে হরিণঘাটা থেকে। মাংস রফতানির দায়িত্বে রয়েছে ‘ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’।

অতীতে বাংলা থেকে কোনও দিন কোনও ফুটবল বিশ্বকাপে মাংস সরবরাহ করা হয়নি।

অতীতে বাংলা থেকে কোনও দিন কোনও ফুটবল বিশ্বকাপে মাংস সরবরাহ করা হয়নি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে যাচ্ছেন? পাতে হরিণঘাটার মাংস পেলে অবাক হবেন না। চলতি বছরে ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে মাংস রফতানি হবে খোদ বাংলা থেকে। ফলে বাংলার ফুটবলপ্রেমীদের বাড়তি উচ্ছ্বাস থাকতেই পারে। শুধু তা-ই নয়, বাংলার বাণিজ্যমহলের কাছেও এই খবর যথেষ্ট আকর্ষণীয়। অতীতে বাংলা থেকে কোনও দিন কোনও ফুটবল বিশ্বকাপে মাংস সরবরাহ করা হয়নি।

কাতারে মাংস রফতানির দায়িত্বে রয়েছে প্রাণিসম্পদ বিকাশ দফতরের আওতায় থাকা ‘ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’। রাজ্য সরকারের অধীনে থাকা এই সংস্থা ইতিমধ্যেই বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে কেন্দ্রের ছাড়পত্রও পেয়েছে। নাম প্রকাশ অনিচ্ছুক সংস্থার এক কর্মী জানান, মাংস হরিণঘাটা থেকেই যাবে। তবে কবে এবং কতটা পরিমাণে, সে সব খুঁটিনাটি এখনও আলোচনার পর্যায়। কিন্তু হঠাৎ কেন বাংলা থেকে কাতারে যাচ্ছে বাঙালির প্রিয় পাঁঠার মাংস?

চলতি মাসের ২০ তারিখ শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। ইতিমধ্যেই এই প্রতিযোগিতা নিয়ে উত্তেজনা তুঙ্গে। বিশ্ব ফুটবলের মহারণ নিয়ে উত্তেজনায় মেতে উঠছেন সকলে। হাতে আর মাত্র কিছু দিন। তার পরেই শুরু হয়ে যাবে ফুটবলের বিশ্বযুদ্ধ। তার আগেই ফুটবলপ্রেমীদের স্বাদের খেয়াল রাখতে পশ্চিমবঙ্গের হরিণঘাটা থেকে কাতারে পাড়ি দিচ্ছে পাঁঠার মাংস। বাঙালির হরিণঘাটার মাংসের জনপ্রিয়তা কম নয়। সেই মাংসের সুখ্যাতি পৌঁছে গিয়েছে বিশ্বের দরবারেও। বাংলার পাঁঠার মাংসের বিশ্ববাজার খুলে যাচ্ছে কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের সৌজন্যে।

বিশ্বকাপ ফুটবলের ধারেকাছে নেই ভারত। কিন্তু ভারতের ফুটবলপ্রেমীরা নিজেদের দূরে রাখতে চাইছেন না। কয়েক মাস আগে থেকেই কাতার বিশ্বকাপের টিকিট সংগ্রহ করতে শুরু করে দিয়েছেন। পরিসংখ্যান বলছে, প্রায় ২৪ হাজার টিকিট কেটেছেন ভারতীয়রাই। অদূর ভবিষ্যতে বিশ্বকাপের ময়দানে ভারতের খেলার সুযোগ কোনও দিন হবে কি না, তা অনেক দূরের কথা। তবে প্রতি বিশ্বকাপেই কাতারে কাতারে ভারতীয় ফুটবল বিশ্বকাপের গ্যালারিতে উল্লাস করেন। উত্তেজনায় ফেটে পড়েন। এ বার কাতারের সঙ্গে তৈরি হল বঙ্গযোগ। এই বিশ্বকাপে গোটা পৃথিবীর ফুটবলপ্রেমীদের আস্তানা হতে চলেছে কাতারে। কয়েক হাজার মানুষ একসঙ্গে জড়ো হবেন। মাংসের জোগানে যাতে কোনও টান না পড়ে, সেই কারণে বাংলার হাত ধরল কাতার।

বৃহস্পতিবার প্রথম চালানে প্রায় ১ মেট্রিক টন মতো পাঁঠার মাংস রপ্তানি হচ্ছে। সূত্রের খবর, গোটা প্রাণীদেহ রফতানি করা হবে কাতারে। যত দিন ধরে বিশ্বকাপ চলবে, চাহিদা অনুযায়ী মাংস রফতানি করা হবে। সূত্র বলছে, শুধু কাতার নয়, মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলিতেও মাংস সরবরাহ করা হবে কাতার থেকে। তবে সেই বিষয়ে এখনও বিস্তারিত কোনও তথ্য পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qatar World Cup 2022 Meat haringhata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE