Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ceramic Items Shop in Town

চিনামাটির বাসনপত্র পছন্দ করেন? শহরের কোন ৭ ঠেকে গেলে মিলবে চিনামাটির সরঞ্জামের সম্ভার

চায়ের কাপ হোক কিংবা গাছ রাখার পাত্র— অন্দরসজ্জার জন্য চিনামাটির পাত্রের খোঁজ করছেন? কোথায় গিয়ে মন খুলে চিনামাটির জিনিসপত্র কিনতে পারবেন?

ceramic items

৭ জায়গায় ঢুঁ মারলেই মিলবে চিনামাটির বাসনের সম্ভার। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৯:০৫
Share: Save:

ঘর-বাড়ি সুন্দর করে সাজানোর শখ অনেকেরই থাকে। মোবাইল ঘাঁটলেই বিভিন্ন কায়দায় ঘর সাজানোর ভিডিয়ো আসতে থাকে চোখের সামনে। খুব বেশি খরচ করলেই যে সুন্দর করে ঘর সাজানো যায়, এমনটা নয়। প্রয়োজন ভাবনারও। অনলাইনে ইদানীং ঘর সাজানোর খুব সুন্দর সুন্দর জিনিস পাওয়া যায়। ইচ্ছা করলে সেখান থেকেও ঘরের সঙ্গে মানানসই টুকিটাকি জিনিস কিনতেই পারেন। তবে এখনও এমন অনেকেই আছেন, যাঁরা হাতে দেখে জিনিস কিনতেই বেশি পছন্দ করেন। চায়ের কাপ হোক কিংবা গাছ রাখার পাত্র— অন্দরসজ্জার জন্য চিনামাটির পাত্রের খোঁজ করছেন? কলকাতার বুকেই এমন অনেক জায়গা রয়েছে, খানিকটা সময় বার করে যেখানে গেলে আপনি পেয়ে যাবেন চিনেমাটির তৈরি নানা ধরনের জিনিসের সম্ভার! মন খুলে চিনামাটির জিনিসপত্র কিনতে পারবেন, রইল এমন কিছু জায়গার হদিস।

পিটার প্ল্যাটার: চিনামাটির হরেক রকম সরঞ্জাম পেতে ঢুঁ মারতে পারেন পার্ক স্ট্রিটের পিটার প্ল্যাটারে। কাপ-প্লেটের সেট হোক কিংবা বিভিন্ন আকারের ফুলদানি, কেক স্ট্যান্ড হোক কিংবা ডিনার সেট— চিনামাটির বাসনের সম্ভার পাবেন এই দোকানে।

২) গড়িয়াহাট: গড়িয়াহাটের রাস্তার ধারে বেশ কয়েকটি এমন দোকান রয়েছে, যেখানে খুব অল্প দামেই পেয়ে যাবেন চিনামাটির বাসন। কাপ-প্লেট থেকে শুরু করে খাওয়ার ট্রে, টব— কী নেই সেখানে। সবচেয়ে ভাল বিষয় হল, এ সব দোকানে আপনি নিজের মতো দরদাম করতে পারবেন। এত কম দামে এত রকম জিনিস দেখলে সত্যিই অবাক হবেন। তবে হ্যাঁ, সেখানকার দোকানগুলিতে কোনও কোনও বাসন এমনও থাকে, যাতে সামান্য খুঁত থাকে, তাই ভাল করে দেখে নিয়ে তবেই কেনা ভাল।

৩) দ্য ক্রকারি হাউজ়: এলগিন রোডের ইমামি মার্কেটের এই দোকানে গেলেও আপনি পছন্দসই চিনামাটির বাসনের সম্ভার পাবেন। হরেক আকারের চিনামাটির প্লেট, বাটি, কাপ, ট্রে, শো-পিস্— এই দোকানে ঢুঁ মারলে আপনি পেয়ে যাবেন ঘর সাজানোর মনের মতো একাধিক সরঞ্জাম।

৪) রজনিকলাল: পার্ক স্ট্রিটের এই দোকানটিও থাকতে পারে আপনার পছন্দের তালিকায়। খাবার পরিবেশন করার জন্য চিনামাটির হরেক রকম পাত্রের সম্ভার মিলবে সেখানে। বারান্দায় গাছ লাগাতে ভালবাসেন? ‘রজনিকলাল’-এ পেয়ে যাবেন হরেক রকম গাছের টবও। যা আপনার ঘরের শোভা বাড়াবে।

ceramic items

কলকাতার বুকেই এমন অনেক জায়গা রয়েছে, খানিকটা সময় বার করে যেখানে গেলে আপনি পেয়ে যাবেন চিনেমাটির তৈরি নানা ধরনের জিনিসের সম্ভার! ছবি:সংগৃহীত।

৫) সাফায়ার হোটেলওয়্যার: ব্রেবোর্ন রোডের এই দোকানে ঢুঁ মারলেও আপনি পেয়ে যাবেন চিনামাটির হরেক রকম জিনিস। ডিনার সেট থেকে কাপ-প্লেটের সেট, এই দোকানে পেয়ে যাবেন রান্নাঘর সাজানোর একাধিক সরঞ্জাম।

৬) ভিআইপি রোড: লেকটাউনের ভিআইপি রোডের ধারেও বেশ কয়েকটি দোকানে পেয়ে যাবেন চিনামাটির তৈরি ঘর সাজানোর জিনিসের বিপুল সম্ভার। বাসনপত্র থেকে শুরু করে ফুলের টব, দেওয়াল সাজানোর সামগ্রী, ফুলদানি, কারুকাজ করা মূর্তি আরও কত কী!

৭) চিংড়িঘাটার মোড়: ই এম বাইবাসের উপরে চিংড়িঘাটার মোড়ের কাছেও রয়েছে এমনই দু’-একটি দোকান। ২০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকারও জিনিস মিলবে সেখানে। ছোটখাটো ঘর সাজানোর জিনিস থেকে চিনেমাটির তুলসীমঞ্চ, সবই পাবেন সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE