Advertisement
১৩ জুন ২০২৪
Clothes Care Tips

টি-শার্ট থেকে কুর্তি, আলমারিতে অধিকাংশই কালো? পোশাকের জেল্লা ধরে রাখবে হেঁশেলের দুই টোটকা

পোশাকের রং ধরে রাখা সহজ নয়। সেই রং যদি কালো হয়, তা হলে সে কাজ আরও কঠিন হয়ে যায়। তা হলে উপায়?

Two household items could stop black clothes from fading in the wash

কালো পোশাকের জেল্লা অটুট হোক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৯:০৩
Share: Save:

কালো পোশাকের প্রতি অনেকেরই আলাদা ভাললাগা রয়েছে। আলমারিতে থরে থরে কালো পোশাক সাজানো থাকলেও, দোকানে গেলেই চোখ টানে সেই একই রং। টি-শার্ট থেকে শাড়ি, কালো হলেই দরদাম না করেই কিনে ফেলেন। এমন করে আলমারিতে আলো করে আছে কালো রঙের পোশাকগুলি। কালো পোশাক ব্যক্তিত্ব আকর্ষণীয় করে তোলে। কিন্তু এক ভাবে পরলে পোশাকের কালো রং ক্রমশ ফ্যাকাসে হতে শুরু করে। এমনিতেই পোশাকের রং ধরে রাখা সহজ নয়। সেই রং যদি কালো হয়, তা হলে সে কাজ আরও কঠিন হয়ে যায়। তা হলে উপায়?

ডিটারজেন্ট গুঁড়ো দিয়ে কাপড় কাচলে ময়লা পরিষ্কার হয়। কিন্তু ডিটারজেন্টে থাকা ক্ষার পোশাকের রং ফিকে করে তোলে। শখ করে কেনা পছন্দের কালো পোশাকের রঁ ফিকে হয়ে যাক, সেটা নিশ্চয় চান না। সেক্ষেত্রে কালো পোশাকের জেল্লা ধরে রাখতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকার উপর তাতে পোশাক যেমন পরিষ্কার হবে, তেমনি রংও থাকবে অটুট। কোন ঘরোয়া টোটকায় তা সম্ভব হবে? এ ক্ষেত্রে নুন এবং ভিনিগার বেশ উপকারী। কী ভাবে ব্যবহার করতে হবে এই দুই টোটকা?

Two household items could stop black clothes from fading in the wash

কালো পোশাকের রং অক্ষয় রাখতে নুন হাতিয়ার হতে পারে। ছবি: সংগৃহীত।

রান্নায় স্বাদ আনতে নুনের ব্যবহার অপরিহার্য। কিন্তু কালো পোশাকের রং অক্ষয় রাখতে নুনও হাতিয়ার হতে পারে। এক কাপ ঈষদুষ্ণ জলে এক চিমটে নুন মিশিয়ে কালো পোশাকের উপর সেই মিশ্রণটি ঢেলে দিন। তার পর ওয়াশিং মেশিনে ভরে কেচে নিন। এই নিয়ম মেনে কাচলে কালো পোশাকের রং সহজে ফিকে হবে না।

শুধু নুন নয়, একই রকম ভাবে ব্যবহার করতে পারেন ভিনিগার। ঈষদুষ্ণ জলে ২ চামচ মতো ভিনিগার মিশিয়ে কালো পোশাকের উপর ছড়িয়ে দিন। কিছু ক্ষণ অপেক্ষা করার পর ওয়াশিং মেশিন অথবা হাতে কেচে নিতে পারেন। ভিনিগা ব্যবহার করে এমন ভাবে কাচলে কালো পোশাকের জেল্লা অক্ষয় হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clothes Care Tips Washing Of Clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE