Advertisement
০৬ মে ২০২৪
Gardening

Gardening in monsoon: বারন্দায় ছোট্ট বাগান করেছেন? বর্ষায় সাধের গাছগুলির যত্ন নেবেন কী ভাবে?

বর্ষায় গাছের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খানখান হতে সময় লাগবে না! এই মরসুমে কেমন করে করবেন তাদের যত্নআত্তি, রইল তারই হদিস।

এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি।

এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৯:১৭
Share: Save:

বর্ষাকালে বারান্দায় দাঁড়িয়ে অঝোরধারা দেখে মন জুড়িয়ে যায় সবার! আর যদি সেই একফালি বারান্দাতেই থাকে ছোট্ট বাগান? বারান্দার রেলিং জড়িয়ে যদি বেড়ে ওঠে সবুজ গাছগাছালি? তা হলে তো আর কথাই নেই। এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খানখান হতে বেশি সময় লাগবে না! এই মরসুমে কেমন করে করবেন তাদের যত্নআত্তি, হইল তারই হদিস।

১) বর্ষার জলে গাছের মাটির উপরের স্তর ধুয়ে যায়। সঙ্গে গাছের গোড়ায় দেওয়া সারও ধুয়ে সাফ হয়ে যায়। ফলে গাছ জল পেলেও পুষ্টি পায় না। তাই গাছের কাণ্ড থেকে প্লাস্টিক বেঁধে টবের মাটি ঢেকে রাখতে পারেন। এতে বৃষ্টির জল চুঁয়ে চুঁয়ে মাটিকে পুষ্ট করবে।

২) বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) বর্ষাকালে গাছের গোড়ায় জল জমে গাছ নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন জল না জমে। তার টবের নীচে অন্তত গর্ত করে রাখতে ভুলবেন না। দু’তিন দিন বাদে দেখে নিতে হবে গর্তের মুখ বুজে গিয়েছে কি না।

৪) আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও রেহাই দিতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মরসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। নিমের তেল, নুনের জল ইত্যদি ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gardening Home Decor Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE