Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tooth Pain

Dental Care: হঠাৎ দাঁতে খুব ব্যথায় কষ্ট পাচ্ছেন? কয়েকটি ঘরোয়া টোটকা কাজে লাগতে পারে

মিষ্টি জিনিস খাওয়ার পর মুখ ভাল করে ধুয়ে নেন? না হলে হঠৎ করে দাঁতে যন্ত্রণা শুরু হতে পারে। ভোগান্তি দূর করার জন্য রয়েছে কিছু ঘরোয়া টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ১৬:১৪
Share: Save:

নানা কারণ দাঁতে ব্যথা শুরু হতে পারে। নিয়মিত ঠিক করে দাঁত মাজেন না? মিষ্টি খেয়ে মুখ না ধুয়েই শুয়ে পড়েন? হঠাৎ অনেকটা কনকনে ঠান্ডা জিনিস খেয়ে ফেলেছেন? প্রত্যেকটা কারণেই দাঁতে ব্যথা হতে পারে। কিছু ঘরোয়া উপায় রেহাইও পেয়ে যাবেন। কিন্তু দীর্ঘ দিন ধরে দাঁতে ব্যথা হলে অবশ্যই দন্তচিকিৎসককে দেখাতে হবে।

তবে সাময়িক স্বস্তি পেতে কী করতে পারেন, জেনে নিন।

নুন জলে কুলি

সবচেয়ে সহজ উপায় এটাই। দাঁতে ব্যথা হলে জল ফুটিয়ে নুন গুলে নিন। ঠান্ডা হলে এই জল দিয়ে বারবার কুলি করুন। প্রাকৃতিক ভাবে জীবাণু মেরে মুখের ভিতরের খাবার বার করে আনে নুন জল।

বরফ লাগানো

যে কোনও ব্যথার মতো বরফ লাগালে দাঁতের ব্যথাও অনেকটা কমে যাবে। বারবার ব্যথার জায়গায় আইস-প্যাক বা কাপড়ে মোড়া বরফ চেপে ধরুন। দিনে কয়েক বার করলে উপকার পাবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লবঙ্গ

আপনার বাড়িতে যদি ভেষজ লবঙ্গ তেল থাকে, তা হলে তো কথা নেই। ব্যাথার জায়গায় মালিশ করলেই ব্যথা কমে যাবে। যদি না থাকে লবঙ্গ গুঁড়ো করে ঘষতে পারেন। কাজে দেবে।

টি-ব্যাগ

পিপারমেন্ট টি-ব্যগ থাকলে সদ্য চা বানানোর পর উষ্ণ টি-ব্যাগ ব্যথার জায়গায় কিছুক্ষণ চেপে রাখুন। দাঁতের ব্যাথা একটু হলেও অবশ হয়ে গিয়ে একটা ঠান্ডা অনুভূতি তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE