Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Breast: দীর্ঘ দিন অন্তর্বাস না পরায় স্তনের আকার নিয়ে চিন্তিত? ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জুলাই ২০২১ ১০:১৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বাড়ি থেকেই কাজ। মেয়েরা অন্তর্বাস পরা ছেড়ে দিয়েছেন বহু দিন। যদিও বিশেষ়জ্ঞরা জানিয়েছেন, অন্তর্বাস না পরলে স্তনের কোনও রকম ক্ষতি হয় না, তা-ও অনেকে স্তনের আকার নিয়ে চিন্তিত। যদি দীর্ঘ দিন কোনও অন্তর্বাস না পরা স্তন ঝুলে যায়, বা ভারসাম্য বজায় না রাখতে পেরে একেকটার আকার একেক রকম হয়ে যায়, তা হলে কী হবে?

ভুল ধারণা দূর করুন

প্রথমেই কিছু ভুল ধারণা দূর করা উচিত। খুব কঠোর শারীরিক পরিশ্রম, এক্সারসাইজ, দৌড়ানোর মতো কাজ না করলে অন্তর্বাসের বাড়তি ‘সাপোর্ট’ আপনার প্রয়োজন নেই। মানে কোনও ঠেকা ছাড়াই স্তন দিব্যি থাকবে। মাথায় রাখবেন, যে কোনও মেয়েরই একটা স্তন অন্যটার চেয়ে সামান্য ছোট-বড় হয়ে থাকে। তবে খুব বেশি ফারাক হঠাৎ চোখে পড়লে সেটা অবশ্যই চিকিৎসককে দেখান। অসামঞ্জস্য স্তন টিউমারের লক্ষণ হতে পারে। সে ক্ষেত্রে ম্যামোগ্রাম করিয়ে নেওয়া উচিত।

Advertisement

স্তনের আকার নিয়ে অনেকেই হীনমন্যতায় ভোগেন। যে কোনও আকারের স্তনই নিজের মতো সুন্দর। নেটমাধ্যমে কোনও তারকা বা প্রভাবীর স্তনের আকার দেখে কষ্ট পাবেন না। জেনে রাখুন, সেগুলির বেশির ভাগই কৃত্তিম ভাবে তৈরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


এবার আসা যাক, ঘরোয়া উপায়ে স্তনের যত্ন নেওয়ায়। ব্রেস্ট ম্যাসাজ করা স্তনের জন্য খুব উপকারি। এতে রক্ত চলাচল বাড়ে এবং স্তনের স্বাস্থ্য ভাল থাকে। ভিতরের দিকে গোলাকার ভাবে আলতো করে ম্যাসাজ করতে হবে নিয়ম করে। অনেকে মনে করেন নিয়মিত এই ভাবে ম্যাসাজ করলে স্তনের কাপ সাইজ সামান্য হলেও বাড়তে পারে। ম্যাসাজ করার সময়ে অবশ্যই কোনও প্রাকৃতিক তেল ব্যবহার করুন। বাড়িতেই এই ধরনের তেল বানিয়ে ফেলতে পারবেন সহজেই।

স্তন ম্যাসাজের জন্য তেল তৈরি করবেন কী করে

১। আমন্ড অয়েল, কোকো বাটার, শিয়া বাটার বা নারকেল তেল ব্যবহার করতে পারেন।

২। এক চামচ মধু আর এক চামচ অলিভ অয়েল মিশিয়ে সামান্য গরম করে স্তনে ম্যাসাজ করুন। দিনে দু’বারও করতে পারেন।

৩। স্তনের আকার সুন্দর করতে পেঁয়াজের জুড়ি মেলা ভার। এক টেবিল চামচ পেঁয়াজের রস, এক চা চামচ গরম মধু এবং সামান্য হলুদ দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে ম্যাসাজ করুন প্রত্যেক দিন। তা হলে আর স্তন ঝুলে যাওয়ার আশঙ্কা থাকবে না।

৪। তিলের তেল বা মেথির তেলও ব্রেস্ট ম্যাসাজের জন্য দারুণ উপকারি। এতে এমন কিছু গুণ রয়েছে যা মেয়েদের শরীরে প্রোল্যাক্টিন হরমোন উৎপাদনে সাহায্য করে। তাই স্তনের স্বাস্থ্যও ভাল থাকে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement