Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Daily Hacks: বাড়িতে বড্ড টিকটিকির উপদ্রব হয়েছে? ঘরোয়া উপায়ে কী করে তাড়াবেন

পেস্ট কনট্রোল করালে পোকা-মাকড়-টিকটিকি দূর হয় বটে। কিন্তু তার ঝক্কিও অনেক। ঘরোয়া উপায়ে তাড়ানোও সম্ভব।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ অগস্ট ২০২১ ০৯:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ঘরের কোণে টিকটিকি দেখলে অনেকেরই বিরক্ত লাগে। তার উপর আবার মাঝেমাঝে তারা এদিক-ওদিক ঝাঁপ মারে। খাবারে মুখ দিলে তো কথাই নেই। বিষক্রিয়া হয়ে শরীর মারাত্মক অসুস্থ হয়ে পড়তে পারে। তাই যত তাড়াতাড়ি টিকটিকি তাড়ানো যায় ততই ভাল। কিন্তু কী করে তাড়াবেন?

পেস্ট কন্ট্রোল করালে পোকা-মাকড়-টিকটিকি দূর হয় বটে। কিন্তু তার ঝক্কিও অনেক। আপনাকে বাড়ির যাবতীয় জিনিস পত্র বার করে পেস্ট কন্ট্রোল করিয়ে প্রায় এক দিন বাড়ি বন্ধ করে বাইরে থাকতে হবে। তা হলে ৪-৫ মাসের জন্য নিশ্চিত। তবে বার বার করাতে হয়। আপনি রাসায়নিক কীটনাশক স্প্রে করতে পারেন। তবে সেগুলি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। বিশেষ করে বাড়িতে যদি বাচ্চারা থাকে। তাই ঘরোয়া উপায়ে টিকটিকি তাড়ানো সবচেয়ে সুবিধেজনক । কী করবেন, জেনে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১। ঘরের কোণে, ভেন্টিলেটর, আলমারির ফাঁকে, কিংবা যে জায়গায় টিকটিকি বেশি সেখানে রসুনের কোয়া রেখে দিতে পারেন। রসুনের গন্ধে ঘরে বাকি পোকা-মাকড়-মশা যেমন পালায়, তেমনই টিকটিকিও।

২। পেঁয়াজও কাজে দেবে একই ভাবে। পেঁয়াজের মধ্যে সালফারের গন্ধ অনেক পোকা-মাকড়ই সহ্য করতে পারে না। টিকটিকির ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

৩। ডিমের খোলাও ভাল কাজে দেয় টিকটিকি তাড়াতে। ডিমের গন্ধ সহ্য হয় না টিকটিকির। তাই অল্প সময়েই পালাবে।

৪। গোলমরচি জলে মিশিয়ে স্প্রে করতে পারেন ঘরের কোণে। বা যেখানে টিকটিকির উপদ্রব বেশি। মরিচের গন্ধে টিকটিকির মস্তিষ্ক অবশ হয়ে যায়। তাই তারা এই গন্ধ পেলে ধারেকাছে আসবে না।

আরও পড়ুন

Advertisement