Advertisement
১৮ মে ২০২৪
summer

Healthy Tiffin for Kids: স্বাস্থ্যকর অথচ সুস্বাদু, গরমে স্কুলের টিফিনে সন্তানকে এমন কী খাবার দিতে পারেন

শিশুদের টিফিন দেওয়া এক ঝক্কির ব্যাপার। গরমে স্কুলের টিফিনে পছন্দসই কী বানিয়ে দিতে পারেন?

টিফিন দেওয়া নিয়ে বাবা মায়েরা পড়েন সমস্যায়।

টিফিন দেওয়া নিয়ে বাবা মায়েরা পড়েন সমস্যায়।

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৭:৪৩
Share: Save:

বৈশাখ পড়তেই যেন জাঁকিয়ে গরম পড়েছে। বাড়ছে অস্বস্তি। বাইরে বেরোলেই মাথার উপর চড়া রোদ। বাড়ি থেকে কাজের বদলে অফিসে আসা শুরু করেছেন অনেকে। খুলেছে স্কুলও। এই গরমে তাই শিশুদের সুরক্ষিত রাখতে তাদের প্রতি বাড়তি নজর নেওয়া প্রয়োজন। বিশেষ করে খাওয়াদাওয়ায়। অনলাইনের ক্লাসের পরিবর্তে অফলাইন ক্লাসে জোর দিয়েছে অধিকাংশ স্কুল কর্তৃপক্ষ। ফলে নিয়মিত স্কুলে যাওয়া বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। রোজ রোদে বেরোনোর ফলে সন্তানের শরীর যাতে না খারাপ না হয়ে যায়, তার জন্য স্কুলে স্বাস্থ্যকর টিফিন দেওয়া খুব জরুরি। এমন কোনও খাবার টিফিনে দিন, যা সুস্বাদু আবার স্বাস্থ্যকরও। টিফিন পছন্দ না হলে হয়তো সেই খাবার মুখেই তুলবে না শিশু। এই টিফিন দেওয়া নিয়ে বাবা মায়েরা পড়েন সমস্যায়। রোজ নতুন নতুন কী টিফিন দেবেন, বুঝতে পারেন না। রইল এমন কিছু চটজলদি খাবারের খোঁজ, যেগুলি খেতে ভাল, আবার স্বাস্থ্যকরও। আবার গরমে শিশুর শরীরেরও যত্ন নেবে।

রোজ নতুন নতুন কী টিফিন দেবেন, বুঝতে পারেন না।

রোজ নতুন নতুন কী টিফিন দেবেন, বুঝতে পারেন না। ছবি: সংগৃহীত

বাদাম দিয়ে মিল্কশেক

শিশুর পছন্দ মতো কিছু মরসুমি ফল, এক মুঠো বাদাম ও এক গ্লাস দুধ একসঙ্গে মিক্সিতে পিষে একটি মিশ্রণ বানিয়ে নিন। তারপর একটি বোতলে বা সিপারে ভরে শিশুর সঙ্গে দিতে পারেন। স্কুলে গিয়ে শিশুরা অনেক সময়ে জল খেতে ভুলে যায়। সুস্বাদু মিল্কশেক দিয়ে দিলে তা খাওয়ার উৎসাহ পাবে। জলের ঘাটতিও পূরণ হবে।

বিটের কাটলেট

ভাজাভুজি, চপ কাটলেট খেতে শিশুরা ভালবাসে। তাই গরমে স্বাস্থ্যকর টিফিন হিসাবে দিতে পারেন বিটের কাটলেট। বিটে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, কে, ই। এ ছাড়াও রয়েছে আয়রন। শুধু বিট দিতে না চাইলে আলু, গাজর, মটরশুঁটি দিয়ে ছোট প্যাটিস তৈরি করে দিতে পারেন।

ধোকলা

রোজের একঘেয়েমি কাটাতে শিশুর টিফিনে দিতে পারেন ধোকলা। এটি স্বাস্থ্যের জন্যেও উপকারী। আবার সুস্বাদু। বানাতেও সহজ।

ইডলি

গরমে আদর্শ টিফিন হতে পারে ইডলি। বানাতেও বিশেষ ঝক্কি নেই। শিশুদের খেতেও ভাল লাগবে। সঙ্গে নানা রকম সব্জিদিয়ে বাড়িতেও বানিয়ে দিতে পারেন সম্বর। গরমে শরীর ভাল থাকবে। আবার পেটও ভরতি থাকবে দীর্ঘ ক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Tiffin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE