Advertisement
১৭ মে ২০২৪
Love Affair

কাউকে দেখা মাত্রই মনে ভালবাসার টুনি জ্বলে উঠতে ঠিক কতটা সময় লাগে, কী বলছে বিজ্ঞান?

প্রথম বারের দেখাতেই কি কাউকে ভালবাসা যায়? যাকে দেখে আপনার মনে বেহালা বাজতে শুরু করল, সেই সুর কি উল্টো দিকের মানুষটাও শুনতে পাচ্ছে? কী বলছে বিজ্ঞান?

‘লভ অ্যাট ফার্স্ট সাইট’ কি আদৌ সত্যি?

‘লভ অ্যাট ফার্স্ট সাইট’ কি আদৌ সত্যি? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৪:৩৮
Share: Save:

‘লভ অ্যাট ফার্স্ট সাইট’ বলে একটি কথা খুবই প্রচলিত। তবুও প্রতিটি সম্পর্কের সমীকরণ আলাদা। তাই কারও একটি কথায় নিজের গোটা জীবন বাজি ধরতে ঠিক কতটা সময় লাগে, তা বলা সত্যিই মুশকিল। কারও ক্ষেত্রে উল্টো দিকে থাকা মানুষটির মনের ভাষা বুঝতে সময় লাগে মাত্র ৪৫৭ সেকেন্ড, অর্থাৎ, প্রায় ৭ মিনিট ১ সেকেন্ডের মতো। আবার একসঙ্গে ১০ বছর থেকেও পাশের মানুষটি কী খেতে ভালবাসেন, তা জানেন না এমন অনেক দম্পতিও আছেন।

মনোবিদদের মতে, দু’টি সম্পূর্ণ ভিন্ন মানুষকে চেনার এবং জানার ক্ষেত্রে একই বিষয়ে কৌতূহল, তাদের পছন্দ, রুচিবোধ, এই সব থেকেও সম্পর্কের সূত্রপাত হতে পারে। সে ক্ষেত্রে পুরো বিষয়টি সময় সাপেক্ষ। আবার অনেক ক্ষেত্রেই দেখা যায়, এদের মধ্যে কেউ কেউ অন্যান্য যুগলদের দ্বারাও প্রভাবিত। তারা তুলনা করে দেখতে চান তাদের সম্পর্কের অগ্রগতি চিরাচরিত পথেই এগোচ্ছে কিনা।

কম বয়সে অভিজ্ঞতা কম থাকায়, সম্পর্কের সমীকরণগুলি একেবারেই সহজ হয় না। তাই নিজের মনের কথা বুঝতে পারলেও, উল্টো দিকের মানুষটির মনে কী চলছে, তা বুঝে ওঠা বেশ কঠিন।

কিন্তু মনের এই জটিল অঙ্কগুলির সমাধান করতে ঠিক কত সময় লাগে? বিজ্ঞান কী বলছে?

‘জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন’-এ প্রকাশিত একটি তথ্য বলছে, শারীরবিদ্যা অনুযায়ী, একটি মন থেকে অন্য একটি মনে ভালবাসার নীল খামের ভেলা পৌঁছতে সময় লাগে মাত্র ৫ সেকেন্ড। কিন্তু সকলের ক্ষেত্রেই যে একই নিয়ম খাটবে, তা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Love Affair Love Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE