Advertisement
২৯ এপ্রিল ২০২৪
New Year 2023

নতুন বছর জুড়ে লম্বা ছুটির বন্যা! মহালয়া, ইদ, বড়দিন... জোড়া ছুটির জোয়ারে ভাসছে ২০২৩

নতুন ক্যালেন্ডার বলছে ছুটির দিক থেকে জোয়ার আসতে চলেছে ২০২৩-এ। একটু অঙ্ক কষে ছুটি নিলেই টানা অবসর। ফলে চাইলেই বছরভর বেড়ু-বেড়ু করার সুযোগ রয়েছে সরকারি কর্মীদের।

২০২৩-এর ক্যালেন্ডার বলছে, রবিবারের গা ঘেঁষেও শনি কিংবা সোমে পড়েছে একগুচ্ছ ছুটির দিন।

২০২৩-এর ক্যালেন্ডার বলছে, রবিবারের গা ঘেঁষেও শনি কিংবা সোমে পড়েছে একগুচ্ছ ছুটির দিন। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৩:০৮
Share: Save:

২০২৩ এসে গিয়েছে। নতুন ক্যালেন্ডারও এসে গিয়েছে অনেকের বাড়িতে। আর নতুন ক্যালেন্ডার বলছে ছুটির দিক থেকে জোয়ার আসতে চলেছে ২০২৩-এ। একটু অঙ্ক কষে ছুটি নিলেই টানা ছুটি। ফলে চাইলেই বছরভর বেড়ু-বেড়ু করার সুযোগ রয়েছে সরকারি কর্মীদের।

জানুয়ারি মাসেই রয়েছে পাঁচ-পাঁচটি ছুটি। এর মধ্যে ২৩ জানুয়ারি পড়েছে সোমবার। ২৪ তারিখ বাদ দিয়ে ২৫ ও ২৬ তারিখ ছুটি রয়েছে। ২৫ তারিখে সরস্বতী পুজোর অগ্রিম ছুটি আর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। কাজেই কেউ যদি ২৪ তারিখ অর্থাৎ মঙ্গলবার ডুব দেন তবে একটানা ৫ দিন ছুটি পেয়ে যেতে পারেন জানুয়ারিতে। একই রকম ছুটি রয়েছে মার্চের ৭ ও ৮ তারিখে। দোলযাত্রা ও হোলি উপলক্ষে ছুটি রয়েছে মঙ্গল-বুধ। কাজেই ৬ তারিখ সোমবার ছুটি নিলেই পর পর ৪ দিন ছুটি।

২০২৩-এ জোড়া ছুটির নিরিখে অদ্ভুত সাম্য রয়েছে সব ধর্মে।

২০২৩-এ জোড়া ছুটির নিরিখে অদ্ভুত সাম্য রয়েছে সব ধর্মে। ছবি: প্রতীকী

এ তো গেল ছুটি নেওয়ার কথা। ২০২৩-এর ক্যালেন্ডার বলছে, রবিবারের গা ঘেঁষেও শনি কিংবা সোমে পড়েছে একগুচ্ছ ছুটির দিন। এপ্রিলের ১৪ এবং ১৫ শুক্র এবং শনিবার। এই দু’দিন অম্বেডকর জয়ন্তী ও বাংলা নববর্ষের ছুটি রয়েছে। ফলে রবিবার ধরলে টানা ৩ দিন ছুটি। এপ্রিলেই ২২ তারিখ ইদ-উল-ফিতর। সে দিন শনিবার। একই ভাবে পরের মাসে ১ মে সোমবার। অর্থাৎ রবিবার নিয়ে জোড়ায় জোড়ায় ছুটি। একই রকম ভাবে ২৯ জুলাই শনিবার। ১৪ অক্টোবর মহালয়া শনিবার, ২৭ নভেম্বর, গুরু নানকের জন্মদিন সোমবার এবং ২৫ ডিসেম্বর, বড়দিন পড়েছে সোমবার। জোড়া ছুটির নিরিখেও অদ্ভুত সাম্য রয়েছে সব ধর্মে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year 2023 Holiday Calender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE