Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Wine

Wine storage: ওয়াইন খাওয়ার শখ? বাড়িতে সঠিক পদ্ধতিতে রাখছেন তো?

অনেকেরই খাওয়ার পর ওয়াইন খাওয়ার শখ রয়েছে। তাঁরা বাড়িতে নানা রকম ওয়াইন কিনে রাখতেও পছন্দ করেন। কিন্তু কী ভাবে রাখা উচিত?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৬:১০
Share: Save:

রোজ রাতে একটু করে ওয়াইন খেতে বলেছেন ডাক্তার? কিংবা নিজেই পছন্দ করেন? আবার অনেকে নিয়মিত না খেলেও বিভিন্ন ধরনের ওয়াইন নিজের সংগ্রহে রাখতে পছন্দ করেন। কিন্তু কী ভাবে রাখা উচিত ওয়াইন? এটা অনেকেই জানেন না। সকলের বাড়িতে তাপমাত্রা নিয়ন্ত্রিত ওয়াইন সেলার থাকা সম্ভব নয়। তা হলে কী করণীয়? জেনে নিন।

১। সূর্যের আলো থেকে দূরে: এমন কোনও জায়গায় ওয়াইনের বোতল রাখবেন না, যেখানে সরাসরি সূর্যের আলো পৌঁছোয়। এমনিতে ওয়াইন ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের রাখতে পারলে সবচেয়ে ভাল হয়। কিন্তু সেই সুযোগ না থাকলে এমন কোনও জায়গা খুঁজে নিন, যেখানকার তাপমাত্রা সারা দিনে খুব একটা হেরফের করে না।

২। শুইয়ে রাখুন: ওয়াইনের বোতল সব সময়ে আড়াআড়ি বা শুইয়ে রাখবেন। তবে এটা কর্ক দেওয়া ওয়াইনের বোতলের ক্ষেত্রেই প্রযোজ্য। স্ক্রু বোতলে দরকার নেই। কর্ক ওয়াইনেই ভেজা থাকলে দীর্ঘ দিন ভাল থাকবে আপনার ওয়াইন। শুকিয়ে গেলেই সমস্যা শুরু হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩। মুখ বন্ধ: খোলা ওয়াইনের বোতল সঙ্গে সঙ্গে ফের কর্ক লাগিয়ে রাখবেন। তারপর ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ওয়াইন শেষ হয়ে এলে ছোট বোতলে ভরে রাখুন।

৪। কতদিন: ওয়াইনের বোতল খোলা না হলে আপনি দীর্ঘ দিন রেখে দিতে পারেন। তবে খোলা হয়ে গেলে সঙ্গে সঙ্গে ফ্রিজে ঢুকিয়ে রাখতে হবে। তবেই অক্সিডেশন আটকাতে পারবেন। রেড ওয়াইন হলেও তাই। বোতল ফ্রিজে ঢোকানোর সময়ে সোজাসুজি রাখবেন। খোলা বোতল ৫-৬ দিন ফ্রিজে রাখতে পারেন। কোনও রকম বদল আসবে না ওয়াইনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wine Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE