Advertisement
০২ মে ২০২৪
sperm count

গরমকাল পড়তেই বীর্যের ঘনত্ব এবং পরিমাণ কমেছে! কেন এমন হয়?

বিগত কয়েক দিন ধরে সঙ্গম বা স্বমেহন করার সময় নিঃসৃত বীর্যের পরিমাণ কম কম লাগছে? বীর্যের ঘনত্বেও কি খানিকটা পার্থক্য এসেছে?

How Sperm Count affected due to heavy heat, how to solve it.

চিকিৎসকদের পরামর্শ, সমস্যা এড়াতে পুরুষদের পর্যাপ্ত পরিমাণ জল পান করা উচিত। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৩:৪৪
Share: Save:

বিগত কয়েক দিন ধরে সঙ্গম বা স্বমেহন করার সময় নিঃসৃত বীর্যের পরিমাণ কম কম লাগছে? বীর্যের ঘনত্বেও কি খানিকটা পার্থক্য এসেছে? না, চিন্তা করার মতো কিছু হয়নি। তবে সাবধানতা অবলম্বন না করলে বড় বিপদের মুখোমুখিও পড়তে হতে পারে।

বিগত কয়েক দিন ধরে দেশ জুড়ে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে। চিকিৎসকরা বলছেন, তাপমাত্রা বৃদ্ধির কারণে বীর্যের মধ্যে শুক্রাণুর পরিমাণ হ্রাস পেতে পারে। কমে যায় বীর্যের ঘনত্ব। যা অনেক ক্ষেত্রেই পুরুষদের দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারে। তবে সঠিক পদ্ধতি মেনে চললেই এই সমস্যার মুখোমুখি হতে হবে না পুরুষদের।

চিকিৎসকদের পরামর্শ, এই সমস্যা এড়াতে পুরুষদের পর্যাপ্ত পরিমাণ জল পান করা উচিত। পাশাপাশি পুষ্টিকর খাবার, গ্লুকোজ় এবং ফল খাওয়ার পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা। খুব প্রয়োজন না পড়লে সূর্যের তাপে বাইরে বেরোনো এড়ানো উচিত। বাইরে গেলেও নিয়ে যেতে হবে ছাতা। এ ছাড়াও, কম শুক্রাণুর সংখ্যার সমস্যা সমাধানের পাশাপাশি অন্য টিপ্‌স রয়েছে।

‘হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথ’-এর সমীক্ষায় বলা হয়েছে, গরমকালে অন্তর্বাস সম্পর্কেও সতর্ক থাকা উচিত পুরুষদের। কারণ অন্তর্বাস শুক্রাণুর গুণমানের উপর প্রভাব ফেলে। সমীক্ষা অনুযায়ী, গরম কালে যে পুরুষরা অপেক্ষাকৃত খোলামেলা অন্তর্বাস পড়েন, তাঁদের বীর্যে শুক্রাণুর পরিমাণ অনেক বেশি হয়। বীর্যে শুক্রাণুর পরিমাণ বাড়াতে মদ্যপান এবং ধূমপান ছেড়ে দেওয়ার পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা। এ ছাড়াও, সমীক্ষায় বলা হয়েছে, যে পুরুষরা সপ্তাহে ১৫ ঘণ্টা বা তার বেশি ব্যায়াম করেন তাঁদের বীর্যে শুক্রাণুর সংখ্যা বাকিদের থেকে প্রায় ৭৩ শতাংশ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sperm count Sperm donor Sperm Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE