Advertisement
০৭ মে ২০২৪
Cleaning Tips

৩ টোটকা: মাথায় রাখলে জামাকাপড় কখনও পুরনো হবে না

জামাকাপড় ভাল রাখতে বাড়তি সময় দেওয়ার কোনও দরকার নেই। বরং কয়েকটি ছোটখাটো বিষয় মাথায় রাখলেই পুরনো পোশাক থাকবে নতুনের মতো।

Symbolic image.

পুরনো জামাকাপড়ও থাকবে নতুনের মতো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ২১:০৩
Share: Save:

ব্যস্ততা আর কাজের চাপে নিজের যত্ন নেওয়ার সময় পান না অনেকেই। সেখানে পোশাকের যত্ন নেওয়ার কথা ভাবলেও তা বাস্তবে পরিণত হয় কালেভদ্রে। অনেকেরই ধারণা, পোশাকের যত্ন নেওয়া বোধ সময়সাপেক্ষ। তা কিন্তু একেবারেই নয়। জামাকাপড় ভাল রাখতে বাড়তি সময় দেওয়ার কোনও দরকার নেই। বরং কয়েকটি ছোটখাটো বিষয় মাথায় রাখলেই পুরনো পোশাক থাকবে নতুনের মতো।

১) জামাকাপড়ের রং ধরে রাখতে বেশি বার না ধোয়াই ভাল। খুব প্রয়োজন না হলে এক বার পরেই সেটি কাচতে দেবেন না। কাপড় কাচার সাবানে নানা রকম রাসায়নিক ক্ষার থাকে। জামাকাপড় পরিষ্কার করতে সেগুলি বার বার ব্যবহার না করাই শ্রেয়। বেশি বেশি সাবান দিয়ে কাচলেই পোশাক পরিষ্কার হবে, এমন নয়। এই ধরনের সাবান পোশাককে বিবর্ণ করে তুলতে পারে।

২) জামাকাপড় ইস্ত্রি করার সময়ে খেয়াল রাখুন, যাতে ইস্ত্রির তাপমাত্রা খুব বেশি না হয়। বেশি তাপমাত্রায় ইস্ত্রি করলে পোশাকের ফাইবার নষ্ট হয়ে যেতে পারে। পোশাকের প্রতিটি সেলাইও পুড়ে যেতে পারে। পোশাকের বুনন ভাল রাখতে তাই ঘনঘন ইস্ত্রি না করাই ভাল।

৩) অনেক সময়ে অসবাধনতাবশত খেতে গিয়ে পোশাকে খাবার পড়ে দাগ হয়ে যায়। হলুদের দাগ কিন্তু সহজে যেতে চায় না। বেশি শুকিয়ে গেলে তো সে দাগ যেন খুব জেদি হয়ে যায়। তাই দাগ লেগে যাওয়ার সঙ্গে সঙ্গে তা তুলে ফেলুন। খুব ভাল হয় যদি পোশাকটি সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে পারেন। দাগ তোলার ক্ষেত্রে ব্লটিং কাগজও কাজে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cloths
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE