×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

চোখের পাতার উপরে কোন রং মানানসই, জেনে নিন বাছাইয়ের ব্যাকরণ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২১ ১৫:২৪
কোন রং আপনার দরকার, ভাল করে বুঝে নিন গোড়াতেই।

কোন রং আপনার দরকার, ভাল করে বুঝে নিন গোড়াতেই।
ছবি: সংগৃহীত

চোখের উপরে রঙের ছটা ভাল দেখায়। কিন্তু সব রং তো আর সকলকে মানায় না। ফলে তেমন রূপটান কাজেও লাগে না। তবে কী ভাবে বেছে নেবেন ঠিক আইশ্যাডো? বুঝবেন কী করে, কোনটি ব্যবহার করলে ভাল দেখাবে আপনাকে?

সবেরই ব্যাকরণ থাকে। খেয়াল রাখুন, চোখের মণির রঙের সঙ্গে মিলিয়ে বাছতে হয় আইশ্যাডোর রং। যে কোনও রঙের মণির উপরে মোটেই সব আইশ্যাডো খোলে না। এর পরেই খেয়াল রাখতে হয় চামড়ার রঙের দিকে। কিন্তু কী ভাবে বুঝবেন, কোন রং আপনাকে মানাবে? রূপটান শিল্পীদের একটাই মত, খেয়াল রাখুন কেন ব্যবহার করছেন সেই রং।

পাতার উপরে রঙের ব্যবহার হয় আসলে চোখটা আরও ফুটিয়ে তোলার জন্য। তাতে আপনার চেহারা আরও পাঁচ জনের ভিরের মাঝে নজরে পড়ে। এ দেশের বেশির ভাগ মানুষের চোখের মণি কালচে। কারও বেশি কালো, কারও বা গাঢ় বাদামি। এমন চোখের উপরে নীলচে আভা সব সময়েই ভাল দেখায়। বিশেষ সাজের দিনে হাল্কা সবুজ কিংবা ধাতব কোনও রংও চলতে পারে ভাল ভাবে। খেয়াল রাখুন, কালচে ঘেঁষা রং-ই কালো চোখে মানায়। যেমন মেক-আপ শিল্পী অনিরুদ্ধ চাকলাদারের মত, ‘‘ভারতীয় চেহারায় চোখে সামান্য কালো রঙের ছোঁয়া থাকা খুবই জরুরি।’’ ফলে কখনও চোখের উপরে লাল-গোলাপি শাড়ির সঙ্গে মিলিয়ে সেই রঙের আইশ্যাডো ব্যবহার করলেও, সামান্য কালো আইলাইনার দেওয়া প্রয়োজন। তাতেই ফুটে উঠবে চোখের সৌন্দর্য।

Advertisement
Advertisement