Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kitchen Tips

Kichen Hacks: নন-স্টিকের পাত্রে রান্না করেন? কোন নিয়ম মেনে চললে দীর্ঘ দিন ব্যবহারযোগ্য থাকবে সাধের বাসন

কিছু দিন রান্না করার পরেই নন-স্টিকের পাত্রের পরত উঠতে থাকে। ননস্টিক কড়াই নষ্ট হয়ে গেলে তা আর ব্যবহার না করাই স্বাস্থ্যের জন্য ভাল।

অন্যান্য পাত্রের চেয়ে ননস্টিকের কড়াইতে তুলনামূলক ভাবে দ্রুত রান্না হয়।

অন্যান্য পাত্রের চেয়ে ননস্টিকের কড়াইতে তুলনামূলক ভাবে দ্রুত রান্না হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ২১:৩৩
Share: Save:

কর্মব্যস্ত জীবনে রান্নার জন্য বেশি সময় খরচ করার অবকাশ নেই কারও! অন্যান্য পাত্রের চেয়ে ননস্টিকের কড়াইতে তুলনামূলক ভাবে দ্রুত রান্না হয়। শুধু তাই নয়, ননস্টিক কড়াইয়ে রান্না করলে তেলও অনেক কম পরিমাণে লাগে। তাই স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

তবে কিছু দিন রান্না করার পরেই নন-স্টিকের পাত্রের পরত উঠতে থাকে। ননস্টিক কড়াই নষ্ট হয়ে গেলে তা আর ব্যবহার না করাই স্বাস্থ্যের জন্য ভাল। একটু যত্ন নিলেই দীর্ঘ দিন ব্যবহার করতে পারেন সাধের নন-স্টিকের পাত্রগুলি।

ননস্টিক পাত্র পরিষ্কার করার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন —

১) অনেকেই গ্যাসের আঁচ থেকে নামিয়ে পাত্রটি জলের তলায় রেখে দেন। এই অভ্যাসটি মোটেও ভাল নয়। গরম পাত্র ধোবেন না। পাত্রটি ঘরের তাপমাত্রায় আসার পর ধুয়ে নিন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) বেশি জোরে জোরে মাজা-ঘষা করবেন না। হালকা সাবান-জল দিয়ে মেজে নিন।

৩) পাত্রগুলি পরিষ্কার করার সময়ে নরম কিছু ব্যবহার করুন। স্পঞ্জ বা কাপড় ব্যবহার করতে পারেন। তার জাতীয় কোনও জিনিস ভুলেও ব্যবহার করবেন না।

৪) নন-স্টিকের বাসন ধোওয়ার পর, মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন| তার পর অন্য ধাতব বাসনপত্র থেকে আলাদা করে রাখুন| এতে নন-স্টিকের পাত্রে আঁচড় পড়বে না|

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE