Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Aquarium

অ্যাকোয়ারিয়ামের দেওয়ালে শ্যাওলা? বিনা পরিশ্রমে পরিষ্কার করবে কী ভাবে?

কয়েকটি উপায়ে অ্যাকোয়ারিয়ামের শ্যাওলাকে নিয়ন্ত্রণ করা যায় সহজে। তার জন্য কোনও পরিশ্রমের দরকার হয় না।

মাছের সৌন্দর্য ঢাকা পড়ছে শ্যাওলায়?

মাছের সৌন্দর্য ঢাকা পড়ছে শ্যাওলায়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ২০:৩০
Share: Save:

অ্যাকোয়ারিয়াম অনেকেই পছন্দ করেন। কিন্তু এর যত্ন নিতে গিয়ে জেরবার হনও অনেকে। বিশেষ করে কাচের দেওয়ালের শ্যাওলা পরিষ্কার করাটা বেশ কষ্টসাধ্য। যদিও কয়েকটি উপায়ে অ্যাকোয়ারিয়ামের শ্যাওলাকে নিয়ন্ত্রণ করা যায় সহজে। তার জন্য কোনও পরিশ্রমের দরকার হয় না।

শ্যাওলার হাত থেকে অ্যাকোয়ারিয়ামকে বাঁচাবেন কী করে?

কম আলোয় কমবে শ্যাওলা।

কম আলোয় কমবে শ্যাওলা।

আলো কমান: অ্যাকোয়ারিয়ামে যদি প্রচুর আলো থাকে, তা একটু কমিয়ে দিন। বাইরে থেকে রোদ এলে, সে দিকটাও ঢেকে রাখুন। তবে অ্যাকোয়ারিয়ামে যদি প্রচুর পরিমাণে আসল গাছ থাকে, আলো কমিয়ে দিলে, সেগুলি মরে যেতে পারে। সে ক্ষেত্রে অন্য রাস্তা নিতে হবে।

গাছ বাড়ালে কমবে শ্যাওলা।

গাছ বাড়ালে কমবে শ্যাওলা।

গাছ বসান: শ্যাওলা কমাতে অ্যাকোয়ারিয়ামে গাছের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। সে ক্ষেত্রে জল থেকে প্রয়োজনীয় খাবার গাছ বেশি মাত্রায় সংগ্রহ করবে। জলে থাকা কার্বোন ডাই অক্সাইডও বেশি নিতে থাকবে। খাবারের অভাবে শ্যাওলা মরে যাবে।

শ্যাওলার সমাধান হতে পারে চিংড়ি।

শ্যাওলার সমাধান হতে পারে চিংড়ি।

চিংড়ি মাছ: অ্যাকোয়ারিয়ামে রাখার জন্য ছোট মাপের চিংড়ি পাওয়া যায়। এরা শ্যাওলা খেতে খুবই পছন্দ করে। তবে মনে রাখবেন, সব মাছের সঙ্গে চিংড়ি রাখা যায় না। মাছেরা ওদের খেয়ে নেয়। তাই এ বিষয়ে আগে থেকে ভাল করে জেনে নেওয়া দরকার।

কাচের দেওয়াল পরিষ্কার করবে শামুক।

কাচের দেওয়াল পরিষ্কার করবে শামুক।

শামুক: শ্যাওলা থেকে মুক্তির সহজ রাস্তা শামুক রাখা। কিন্তু মনে রাখবেন, শ্যাওলা খাওয়া শেষ হয়ে গেলে গাছের পাতাকে আক্রমণ করতে পারে এরা।

অ্যালগি-ইটার।

অ্যালগি-ইটার।

‘অ্যালগি-ইটার’: এই বিশেষ ধরনের মাছ শ্যাওলা খেতে খুবই পছন্দ করে। তবে মনে রাখবেন, এরা কিছু কিছু মাছের আঁশ খেয়ে নেয়। ফলে সেই সব মাছের ত্বকে সংক্রমণ হয়ে তারা মারা যেতে পারে।

প্লেকো।

প্লেকো।

প্লেকো মাছ: এই মাছ খুবই শান্ত। তবে এরা ক্রমশ আকারে বেশ বড় হয়ে যায়। তাই একদম ছোট মাপের ট্যাংকে এদের না রাখাই ভাল। কিন্তু শ্যাওলা পরিষ্কার করতে এদের জুড়ি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aquarium Algae
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE