Advertisement
০২ মে ২০২৪
Jewelry Cleaning Hacks

সাধের আংটিতে ময়লা জমেছে? হিরের গয়না বাড়িতে কী ভাবে পরিষ্কার করবেন?

বাড়িতে সোনার গয়নার মতো করে হিরে গয়না সাফ করা ঠিক নয়। তা ছাড়া যদি কোনও ভাবে এক টুকরো হীরে কোথাও আংটি থেকে খুলে হারিয়ে যায়, তা হলেও কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। তাই বাড়িতে এই গয়না সাফ করতে মেনে চলুন বিশেষ নিয়ম।

হিরের আংটি সাফ করার সঠিক উপায় কী?

হিরের আংটি সাফ করার সঠিক উপায় কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২০:৩৪
Share: Save:

হীরক রাজাকে পছন্দ না-ই হতে পারে, কিন্তু হিরের গয়না কিন্তু কমবেশি সব মহিলাই পছন্দ করেন। রোজকার জীবনে ব্যবহারের জন্য সোনার লকেট, কানের দুল, আংটি এমনকি মঙ্গলসূত্রের বদলে অনেক তরুণীরাই এখন হিরের দিকে ঝুঁকছেন। হাতে পরে থাকা হিরের আংটি ময়লা কিংবা ঘামে অপরিচ্ছন্ন হয়ে যেতেই পারে। বার বার দোকানে গিয়ে পরিষ্কার করানো বড়ই ঝক্কির কাজ। বাড়িতে সোনার গয়নার মতো করে হিরে গয়না সাফ করা ঠিক নয়। তা ছাড়া যদি কোনও ভাবে এক টুকরো হীরে কোথাও আংটি থেকে খুলে হারিয়ে যায়, তা হলেও কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। তাই বাড়িতে এই গয়না সাফ করতে মেনে চলুন বিশেষ নিয়ম।

১) ঘরোয়া উপকরণ দিয়েই হিরের গয়না পরিষ্কার করা সম্ভব। প্রথমে চার কাপ জলে এক চা চামচের সমান মৃদু মাত্রায় তরল বাসন মাজার সাবান গুলে নিতে হবে।

২) মিশ্রণটি ভাল করে নাড়িয়ে নিন, ফেনা হয়ে এলে ওই পাত্রে আংটি কিংবা গয়নাগুলি মিনিটের কুড়ির জন্য ডুবিয়ে রাখুন।

৩) কুড়ি মিনিট পর গয়নাটি জল থেকে তুলে, একটি নরম দাঁত মাজার ব্রাশ দিয়ে অল্প অল্প করে ঘষে তুলে ফেলুন ময়লা।

৪) নরম কাপড় দিয়েও একই কাজ করা যেতে পারে। ব্রাশ দিয়ে ঘষা হয়ে গেলে আংটি কিংবা গয়নাটিকে পুনরায় সাবান জলে চুবিয়ে রাখুন।

৫) খানিক ক্ষণ পর তুলে নিয়ে নরম শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই একেবারে ঝকঝকে হয়ে যাবে আপনার সাধের হিরের আংটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE