Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Cleaning Tips: গ্যাস বার্নারে পোড়া খাবার ও তেলকালি জমে রয়েছে? পরিষ্কার করার সহজ উপায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গ্যাসে রান্না করার পর সেটা ঠিক ভাবে পরিষ্কার করছেন তো? না হলে তেলময়লা লেগে সহজেই গ্যাস নোংরা হয়ে যাবে। এক বার করে রান্না করা হয়ে গেলেই অন্তত একটা শুকনো ন্যাকড়া দিয়ে গ্যাসের অভেনটি মুছে নেওয়া দরকার। অপরিচ্ছন্ন অবস্থায় ফেলে রাখলে আপনার রান্নাঘরটাই দেখতে খারাপ লাগবে। এ ছাড়া যাতে রান্না করেন, সেটা যদি পরিষ্কার না করেন, পেটের অসুখের ঝুঁকিও কিন্তু থেকেই যায়। গ্যাসের অভেন মোছাটা খুব একটা শক্ত কাজ নয়। কিন্তু গ্যাসের বার্নার থেকে পোড়া খাবার, তেলচিটে দাগ তুলতে হলে বেশ হিমশিম খেতে হয়। তবে সহজ কয়েকটি উপায়ে গ্যাস বার্নারও পরিষ্কার করা সম্ভব।

১) প্রথমেই খুব সাবধানে গ্যাস বার্নারটি অভেন থেকে বার করে নিন। বার্নার ছাড়াও গ্যাস থেকে বার্নার গ্রেটস, রিং, ক্যাপ খুলে নিন।

২) এ বার একটি আধ বালতি গরম জলে ২ টেবিল চামচ বাসন মাজার তরল সাবান মেশান। গ্যাস অভেন থেকে খুলে রাখা অংশগুলি এতে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন। এর ফলে চিটচিটে ভাবটা কেটে যাবে।

৩) এ বার বেসিনে একটি স্পঞ্জের ছোবড়া দিয়ে বার্নারের অংশগুলি পরিষ্কার করুন। বার্নারের যে অংশের ময়লাগুলি পরিষ্কার হয়নি, সেটা ঘষে তোলার জন্য দাঁত মাজার ব্রাশও ব্যবহার করতে পারেন।

৪) ঘষা হয়ে গেলে জলে ভাল করে প্রত্যেকটি অংশ ধুয়ে নিন। তারপর একটি নরম কাপড় দিয়ে শুকনো করে মুছে নিন। হয়ে গেলে আবার গ্যাসের অভেনে আগের মতো লাগিয়ে নিন। শেষে গ্যাস জ্বালিয়ে একবার পরীক্ষা করে দেখুন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কখন বুঝবেন বার্নার পরিষ্কার করার দরকার?

রান্না করার সময় তেল, খাবারের টুকরো ঢুকে গিয়ে সহজেই বার্নারের ছোট ছোট ছিদ্রগুলি বুজিয়ে দিতে পারে। এর ফলে গ্যাসে ঠিকমতো আগুনের শিখা আসে না। গ্যাসের নীল শিখা হলুদ হতে শুরু করলে বা শিখা কম হলেই বুঝবেন বার্নার পরিষ্কার করার সময় এসে গিয়েছে। গ্যাস ভাল রাখতে প্রতি মাসে একবার অন্তত বার্নার পরিষ্কার করুন।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement