Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Monsoon Tips: বর্ষায় জামাকাপড়ে ছাতা পড়ে গেলে কী ভাবে সেই দাগ তুলবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অগস্ট ২০২১ ১২:০৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে সেই ভেজা কাপড় যদি সঙ্গে সঙ্গে না ধুয়ে ফেলে রাখছেন? খুব সহজেই কিন্তু র্ষার আর্দ্র আবহাওয়ায় তাতে ছাতা পড়ে যেতে পারে। আবার কখনও কখনও কোনও পরা পোশাক যদি না কেচে দীর্ঘ দিন ফেলে রাখেন, পোশাকে লেগে থাকা ঘাম থেকেও ছাতা পড়তে পারে। বর্ষাকালে এগুলি খুব স্বাভাবিক সমস্যা। কয়েকদিন না কাছা অবস্থায় ফেলে রাখলেই ভ্যাপসা দুর্গন্ধ হয়ে যায় পোশাকে। বাড়ির যে কোণে আপনি লন্ড্রি বাস্কেট রাখছেন, সেই জায়গাটা যদি খুব অন্ধকার এবং আর্দ্র হয়, তা হলে খুব সহজেই ছাতা পরে কালো কালো দাগ হয়ে যায়। কী করে এই দাগ তুলবেন জেনে নিন।

সাদা পোশাক

সাদা পোশাকের ক্ষেত্রে এই কালো দাগ দূর করার সবচেয়ে কার্যকরি উপায় ব্লিচ। তিন ভাগ জলে এক ভাগ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণ কালো দাগের উপর মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কোনও ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। তবে সুতির পোশাক হলেই এই পদ্ধতিতে ছাতার দাগ তুলতে পারেন। যদি এমন কাপড়ের পোশাক হয়, যাতে ব্লিচ করতে পারবেন না, তা হলে ভিনিগার বা লেবুর রস ব্যবহার করতে হবে। একটি কটন প্যাড বা তুলো নিয়ে লেবুর রসে ভিজিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন। সঙ্গে একটু নুন নিয়ে ঘষে নিন। পারলে কিছুক্ষণ সূর্যের আলোয় রেখে দিন। কারণ রোদও অনেকটা ব্লিচিংয়ের কাজ করে। তারপর ধুয়ে ফেলুন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


সিল্ক

যে ধরনের কাপড় জলে ধোয়া যায় না, তাতে ছাতা পড়লে বেশি সমস্যা হয়। একটি নরম কোট ব্রাশ দিয়ে ঘষে ঘষে দাগ তোলার চেষ্টা করতে পারেন। তারপর সামান্য নুন বা বেকিং সোডা লাগিয়ে রোদে শুকোতে দিতে হবে। যদি বাড়িতে হাইড্রোজেন পেরোক্সাইড জোগাড় করে উঠতে পারেন, তা হলে সেটাও ব্যাবহার করতে পারবেন। সিল্কের কাপড়ে কালো দাগের জায়গায় হাইড্রোজেন পেরোক্সাইড লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলতে হবে। তারপর কোনও হাল্কা লিক্যুইড ডিটারজেন্ট বা শ্যম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তবে অনেক গাঢ় দাগ বসে গেলে ড্রাই ক্লিনিং করতে দেওয়া ছাড়া আপনার কাছে আর কোনও উপায় নেই। যদি বহু দিনের দাগ হয়, তা হলে সেগুলি তোলা মুশকিল।

বর্ষায় সিনথেটিক ফ্যাব্রিকের পোশাক পরতে পারেন। এগুলি তাড়াতাড়ি শুকিয়ে যায় এবং ছাতা পড়ার সম্ভাবনাও কম হয়। তবে কৃত্তিম কাপড়ের তৈরি যদি আপনার অপছন্দ হয়, তা হলে ভিজে যাওয়ার পর ফেলে না রেখে সঙ্গে সঙ্গে পোশাক ধুয়ে ফেলতে হবে। এবং পরা পোশাকও বেশি দিন লন্ড্রি বাস্কেটে ফেলে রাখা চলবে না।

আরও পড়ুন

Advertisement