Advertisement
১০ মে ২০২৪
Pet Love

Pet Care: বাড়িতে পোষ্য রয়েছে? তবে কয়েকটি দিকে বিশেষ নজর দিন

সুখ, দুঃখ, অবকাশ-অবসরে আপনার কাছে ঘেঁষে থাকে প্রিয় পোষ্য। আপনাকেও কিন্তুতার প্রতি ঠিকমতো দায়িত্ব পালন করতে হবে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৮:০৯
Share: Save:

আত্মীয়-পরিজনদের সঙ্গে দূরত্ব যখন ক্রমেই বাড়ছে, মানুষ তত বেশি যেন আঁকড়ে ধরছে পোষ্যকে। কারণ সুখ-দুঃখ, অবকাশ-অবসরে আপনার সব বুঝে নেওয়ার সঙ্গীটি সেই পোষ্য। কিন্তু আপনিও কি পোষ্যের এইরকম সঙ্গী হয়ে উঠতে পারছেন? পোষ্যকে নিজের কাছে রেখে বড় করতে গেলে কিছু দায়িত্বও পালন করতে হয়। সেই সব দায়িত্ব ঠিকমতো পালন করছেন কি? জেনে নিন বাড়িতে পোষ্য রাখতে গেলে কোন কোন দিকে বিশেষ নজর দেওয়া উচিত।

১) পোষ্যের সঙ্গে কাটানোর জন্য নির্দিষ্ট সময় বার করুন। কাজের চাপ যতই থাকুক, রোজ একটি নির্দিষ্ট সময় পোষ্যের জন্য আলাদা করে রাখতেই হবে। পোষ্য নিজেও কিন্তু এই বিশেষ সময়টি চায়।সেই যত্নটুকু না পেলে পোষ্যের মন খারাপ হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) পোষ্যের স্বাস্থ্য ভাল রাখতে তার নিয়মিত শরীরচর্চা জরুরি। এই কথাটা কিন্তু ভুললে চলবে না। কোনও কোনও পোষ্য বেশিক্ষণ খেলতে পছন্দ করে। রাস্তা হোক বা বড় কোনও মাঠ, সেখানে নিয়ে গিয়ে পোষ্যকে রোজ খেলার সুযোগ করে দিন।

৩) পোষ্যের বিশ্বস্ততার গল্প তো অনেক শুনেছেন। পোষ্য যেমন আপনাকে নিরাপত্তা দিতে পারে, আপনারও পোষ্যের জন্য বাড়িটি সবসময়ে নিরাপদ রাখা উচিত। যে সব জিনিস থেকে পোষ্যের ক্ষতি হতে পারে, সেগুলি বাড়িতে রাখবেন না। আর যদি এরকম কোনও জিনিস রাখতে হয়, সেগুলি উঁচু কোনও জায়গায় রাখুন। পোষ্য যাতে কোনওভাবেই তার নাগাল না পায়।

৪)নিজে যে খাবার খান, শুধু সে খাবারই কি পোষ্যকে খাওয়ান? তাহলে বিষয়টি ঠিক করছেন না। কারণ পোষ্যের রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর জন্য সুষম খাবার প্রয়োজন। তাই পোষ্যকে কী খাওয়ানো উচিত,সে বিষয়ে একজন পশু চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Love Pet Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE