Advertisement
০৩ অক্টোবর ২০২২
Dogs

Pet care: পোষ্য কুকুরের বয়স হচ্ছে? কোন দিকে বেশি নজর দেবেন

পোষ্য কুকুরকে খুব ভালোবাসেন, অথচ বয়‌স জনিত কারণে কুকুর ভুগছে বলে কী করা যায় সেই নিয়ে চিন্তিত? জেনে নিন কী করতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৮:৫৪
Share: Save:

কুকুরের প্রভু-ভক্তির কথা কে না জানে! যে সমস্ত পশুদের মানুষ বশ মানাতে পেরেছে, তার মধ্যে কুকুর অন্যতম। যাদের পোষ্য আছে তাদের অনেকেরই দিনের অধিকাংশ সময় কেটে যায় কুকুরের পিছনে। কিন্তু কালের নিয়ম থেকে রক্ষা পায় না কেউই। বয়স বা়ড়লে মানুষের মতো আপনার পোষ্যেরও দেখা দিতে পারে বিভিন্ন রোগ, নানাবিধ শারীরিক সমস্যা। জেনে নিন কোন কোন দিকে নজর রাখতে পারেন সে সময়ে।

১) বছরে অন্তত দু’ বার পশু চিকিত্সকের কাছে আপনার পোষ্যকে দেখাতেই হবে। বিশেষ করে বয়‌স বাড়লে এর অন্যথা না হলেই ভাল। কারণ বয়সের সঙ্গে সঙ্গে আপনার কুকুরের হতে পারে হিপ ডিসপ্লেসিয়া, আর্থ্রাইটিস, ক্যানসার ও ডায়বেটিসের মতো অসুখ। ঘন ঘন ভেটের কাছে নিয়ে গেলে অসুখ ধরাও যাবে চট করেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) বয়স বাড়লে কুকুরদের ওজনও যায় বেড়ে। ওজন যাতে না বাড়ে সে দিকে নজর রাখুন। তার সঙ্গে খাওয়ান ওমেগা ৩ সমৃদ্ধ খাবার যেমন মাছ ও কুসুম।

৩) কুকুরকে নিয়ে হাঁটতে বেরোন নিয়মিত। তবে খেয়াল রাখবেন যেন আপনার কুকুরের ওপর যান চাপ না পড়ে। রোজ একই রাস্তা না নিয়ে মাঝেমাঝে রুট বদলান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.