Advertisement
০৩ মে ২০২৪
Doormats

নোংরা পাপোশে পা মুছতে গা ঘিনঘিন করে? কোন পাপোশ কী ভাবে ধোবেন, কত বার ধোবেন?

সপ্তাহে অন্তত ১ বার ভাল করে বাইরে নিয়ে গিয়ে ঝাড়তে হবে পাপোশ। মাসে এক বার অন্তত ধুতেই হবে। তবে কী ধরনের পাপোশ, তার উপর নির্ভর করছে কী ভাবে ধোবেন।

মাসে এক বার অন্তত ধুতেই হবে পাপোশ।

মাসে এক বার অন্তত ধুতেই হবে পাপোশ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ০৮:৪৬
Share: Save:

নিয়ম করে বাড়ি সাফ করেন অনেকেই। কিন্তু বাড়িতে ঢোকার সময় প্রথম যে জিনিসটির স্বাগত জানায় অতিথিকে সেটি হল পাপোশ। অথচ বহু ক্ষেত্রেই দিনের পর দিন অবহেলায় পরে থাকে সেগুলি। সপ্তাহে অন্তত ১ বার ভাল করে বাইরে নিয়ে গিয়ে ঝাড়তে হবে পাপোশ। মাসে এক বার অন্তত ধুতেই হবে। তবে কী ধরনের পাপোশ তার উপর নির্ভর করছে কী ভাবে ধোবেন।

কাপড়ের পাপোশ

কাপড়ের তৈরি পাপোশ স্বচ্ছন্দে দিয়ে দিতে পারেন ওয়াশিং মেশিনে। যদি ধুতে না পারেন, তবে খাবার সোডা বা কর্নস্টার্চ দিয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখতে পারেন। তার পর জলে ধুয়ে রোদে মেলে দিতে হবে।

নারকেলের ছোবড়ার তৈরি পাপোশ

অনেক সময় নারকেলের ছোবড়া থেকে যে দড়ি তৈরি হয়, সেই পাপোশ কী ভাবে ধুতে হবে তা বুঝে পারেন না অনেকে। এই ধরনের পাপোশ অবশ্যই হাত দিয়ে সাফ করতে হবে। বেসিনের মধ্যে নিয়ে বাসন মাজার সাবান দিয়ে অল্প অল্প জল ঢেলে ধুতে পারেন। ধোয়া হয়ে গেলে একটি শুকনো ন্যাকড়া দিয়ে চেপে চেপে শুকিয়ে নিতে হবে। জামাকাপড় পরিষ্কার করার ডিটার্জেন্ট না ব্যবহার করাই ভাল।

প্লাসটিকের পাপোশ

রবার বা প্লাস্টিকের তৈরি পাপোশ পরিষ্কার করতে হলে আগে একটি শুকনো কাপড় কিংবা ব্রাশ দিয়ে ঘষে নিতে হবে পাপোশটি। এর পর গরম জলে তরল সাবান গুলে নিয়ে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে পাপোশটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Doormats Washing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE