Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Village

বাড়ি নয় বিক্রি হবে গোটা গ্রামই! কোথায়? দামই বা কত? কী কী আছে সেই গাঁয়ে

একটি সম্পত্তি বিকিকিনির ওয়েবসাইটে দেখা গিয়েছে, আস্ত গ্রাম বিক্রির বিজ্ঞাপন। স্পেনের সেই গ্রামটির নাম, সালতো দে কাস্ত্রো। দাম প্রায় ২ লক্ষ ঊনষাট হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা ২ কোটি টাকার কিছু বেশি।

গ্রামের মালিক হবেন?

গ্রামের মালিক হবেন? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মাদ্রিদ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ২০:১৫
Share: Save:

কেবল একটি বাড়ি নয়, বিক্রি হবে গোটা গ্রামই। শুনতে অবাক লাগলেও এমনই বিজ্ঞাপন দেখা গিয়েছে একটি সম্পত্তি বিকিকিনির ওয়েবসাইটে। গ্রামটির নাম, সালতো দে কাস্ত্রো। দাম প্রায় ২ লক্ষ ঊনষাট হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা ২ কোটি টাকার কিছু বেশি।

স্পেন ও পর্তুগালের সীমান্তের কাছে জামোরা প্রদেশে অবস্থিত এই গ্রাম। মাদ্রিদ থেকে সড়ক পথে পৌঁছতে সময় লাগে প্রায় ৩ ঘণ্টা। সালতো দে কাস্ত্রোতে রয়েছে অনেকগুলি অট্টালিকা। অধিকাংশ ছোট স্প্যানিশ শহরেই যে ধরনের বাড়ি দেখতে পাওয়া যায়, এই বাড়িগুলিও সে রকমই। এর মধ্যে চুয়াল্লিশটি হল বসতবাড়ি। তা ছাড়া রয়েছে ১টি হোটেল, ১টি গির্জা ও ১টি স্কুল। সমবেত ভাবে ব্যবহার করার মতো একই সুইমিং পুলও রয়েছে এখানে। নিরাপত্তারক্ষীদের থাকার জন্য রয়েছে ব্যারাক বিল্ডিং।

যে ওয়েবসাইটে বিক্রয়ের কথা জানানো হয়েছে, সেখানে জানানো হয়েছে, ১৯৫০ সালে একটি বিদ্যুৎ উৎপাদক সংস্থা এই গ্রাম গড়ে তোলে। কাছেই একটি বাঁধ নির্মাণের জন্য এখানে বহু মানুষ কাজ করতেন। ১৯৮০ সাল নাগাদ বাঁধ নির্মাণ শেষ হয়ে গেলে প্রায় সকলেই গ্রাম ছেড়ে চলে যান। সালতো দে কাস্ত্রো কয়েক দশক ধরেই পরিত্যক্ত অবস্থায় রয়েছে। জায়গাটির বর্তমান মালিক ২০০০ সালের শুরুর দিকে গ্রামটি কেনেন। জায়গাটিকে একটি পর্যটনস্থলে রূপান্তরিত করার ইচ্ছে ছিল তাঁর। কিন্তু তার পরই ‘ইউরোজোন সঙ্কট’ দেখা দেয়। এই সঙ্কটের ফলে এক দেশ থেকে অন্য দেশে বিনিয়োগ করা কঠিন হয়ে দাঁড়ায়। আর তাতেই ধাক্কা খায় মালিকের পরিকল্পনা। এখন জায়গাটির মালিকের বয়স ৮০ পেরিয়ে গিয়েছে। জমি জায়গা আর সামলে রাখতে পারছেন না তিনি। সেই জন্যই বিক্রির প্রয়াস।

যে সংস্থাটি এই সম্পত্তি বিক্রয়ের বিষয়টি দেখছে, তারা জানিয়েছে এখনও পর্যন্ত রাশিয়া, ফ্রান্স, বেলজিয়াম ও ব্রিটেনের প্রায় তিনশো জন গ্রামটি কেনার আগ্রহ দেখিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

village
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE