Advertisement
০২ মে ২০২৪
Hair Brush Cleaning Tips

চুল ঝরার কারণ খুঁজতে চিরুনি তল্লাশির দরকার নেই, চিরুনি পরিষ্কারের ৩ টোটকা জানলেই মুশকিল আসান

চুল ঝরার কারণ লুকিয়ে থাকতে পারে চিরুনিতে। তাই চিরুনি পরিষ্কার রাখা জরুরি। কী ভাবে করবেন?

How to clean your Hair Brush

চিরুনি পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৫:৪৬
Share: Save:

নিয়মিত শ্যাম্পু করেন, মাঝেমাঝে পার্লারে যান, কখনও আবার ইচ্ছে হলে তেলও মাখেন— অথচ এত কিছু করেও চুলের হাল কিছুতেই ফিরছে না। চুল ঝরার বিরতি নেই। লম্বা চুলের স্বপ্ন পূরণ হচ্ছে না। ক্রমশ জেল্লা হারাচ্ছে চুল। কেন এমন হচ্ছে, সেই কারণ খুঁজতে ইতিমধ্যেই চিরুনি তল্লাশি করে ফেলেছেন। তবে লাভ কিছুই হয়নি। আচ্ছা, চিরুনিতেই লুকিয়ে নেই তো চুলের যাবতীয় সমস্যার কারণ?

চুলে রোজ চিরুনি ভাল তা কে না জানে! তবে চুলের যত্ন নেওয়ার পাশাপাশি চিরুনিটিরও খেয়াল রাখতে হবে। চিরুনির ব্যবহারে মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় থাকে। চুলের গোড়া শুকিয়ে যায় না। মাথার ত্বক আর্দ্র থাকলে চুল ঝরার সমস্যাও কমে যায়। কিন্তু মাথার ত্বকের যাবতীয় নোংরা, মৃত কোষ চিরুনিতে গিয়ে জমা হয়। সেই চিরুনির নিরন্তর ব্যবহার চুলের ক্ষতি করে। তাই চিরুনি পরিষ্কার রাখা জরুরি। সপ্তাহ খানেক অন্তর অন্তর চিরুনি পরিষ্কার করতে পারলে ভাল। কিন্তু কী ভাবে করবেন, ফিকিরগুলি জানা আছে?

১) চুলের মতো চিরুনি পরিষ্কার করতেও ব্যবহার করতে পারেন শ্যাম্পু। এক মগ জলে শ্যাম্পু মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার এই জলে চিরুনি ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর পরিষ্কার করে নিলে চকচকে হবে চিরুনি।

How to clean your Hair Brush

চিরুনি পরিষ্কার করতে টুথব্রাশ ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

২) চিরুনি পরিষ্কার করতে টুথব্রাশ ব্যবহার করতে পারেন। এ জন্য প্রথমে পুরনো টুথব্রাশ ভিজিয়ে নিতে হবে। চিরুনি ভিজিয়ে নিয়ে তাতে সাবান মাখিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। চিরুনির গায়ে জমে থাকা ময়লা দূর হয়ে যাবে।

৩) টিস্যু পেপারের সাহায্যেও চিরুনি পরিষ্কার করতে পারেন। তার জন্য টিস্য পেপার প্রথমে জলে ভিজিয়ে রাখতে হবে। তার পর টিস্যু পেপার দিয়ে চিরুনিটি উপর থেকে নীচে ঘষতে হবে। চিরুনি পরিষ্কার হবে। চিরুনির মাঝে আটকে থাকা ময়লাও সহজে চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Comb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE