Advertisement
০৪ মে ২০২৪
Silver Jewellery

রুপোর বালা হাতে পরতে গিয়ে দেখলেন কালচে হয়ে গিয়েছে, দু’মিনিটে কী ভাবে ফিরিয়ে আনবেন জেল্লা

কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন রুপোর গয়নার জেল্লা। জেনে নিন, কোন উপায়ে দু’মিনিটেই ফিরে পেতে পারেন গয়নার হারানো ঔজ্জ্বল্য।

 silver jewellery

কোন উপায়ে দু’মিনিটেই ফিরবে রুপোর গয়নার জেল্লা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২০:১৩
Share: Save:

বিয়েবাড়ি হোক কিংবা রোজকার অফিসের সাজ— তরুণীরা এখন সোনা ছেড়ে রুপোর দিকেই বেশি ঝুঁকছেন। এখন অনলাইনেই হোক কিংবা বাজার থেকে, রুপোর গয়না কেনার চলও বেড়েছে। শাড়ি থেকে ড্রেস, কুর্তি থেকে সালোয়ার— সব ধরনের পোশাকের সঙ্গেই এখন রুপোর গয়নার আলাদা কদর। রুপোর তৈরি কানের ঝুমকো, হাতের বালা কিংবা গলার হার, সবই থাকছে নতুন প্রজন্মের মেয়েদের পছন্দের তালিকায়।

রুপোর গয়না পরতে ভালবাসলেও তা বাক্সে ভরে রেখে দিলে গয়নার উপর কালচে আস্তরণ পড়ে যায়। দীর্ঘ দিন পরে সেই গয়না বার করে পরতে গিয়ে দেখা যায়, সেটি ঔজ্জ্বল্য হারিয়েছে। তবে সাধের গয়না মলিন হয়ে গিয়েছে ভেবে মনখারাপ করার কিছু নেই। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন রুপোর গয়নার জেল্লা। জেনে নিন, কোন উপায়ে দু’মিনিটেই ফিরে পেতে পারেন গয়নার হারানো ঔজ্জ্বল্য।

Silver jewellery

কী ভাবে চকচকে হবে রুপোর গয়নার জেল্লা? ছবি: সংগৃহীত।

একটি পাত্রে ভাল করে জল ফুটিয়ে নিন। এ বার অ্যালুমিনিয়াম ফয়েল কেটে কেটে গোলা বানিয়ে নিন। ফুটন্ত জলের মধ্যে অ্যালুমিনিয়াম ফয়েলের গোলাগুলি দিয়ে দিন। জলের মধ্যে এক চামচ বেকিং সোডাও মিশিয়ে নিন। এ বার কালচে হয়ে পড়া গয়নাগুলি জলের মধ্যে ফেলে দিয়ে মিনিট দুয়েক ভাল করে ফুটিয়ে নিন। এর পর জল থেকে বার করে নিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিলেই চকচকে হয়ে যাবে পুরোনো গয়নাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Silver Jewellery Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE