Advertisement
২৩ এপ্রিল ২০২৪
instagram

Social Media: নেটমাধ্যমেই আটকে থাকছে মন? নেশা কাটাবেন কী ভাবে

দিনের বেশ বড় একটি অংশ কেটে যাচ্ছে নেটমাধ্যমেই। কখনও অন্যকে দেখে। কখনও আবার নিজের মুখ দেখিয়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ২২:১৫
Share: Save:

অতিমারির কারণে কাজ ছাড়া বেশি সময় কাটছে বাড়িতে বসে। তেমন কিছু করারও থাকছে না। একঘেয়েমি পিছু ছাড়ছে না। অনেকের মুখ দেখতে ইচ্ছা করছে কিন্তু দেখা পাওয়া যাচ্ছে না। এর মধ্যে একটিই উপায়। একটু নেটমাধ্যমে সকলের মুখ দেখলে কেমন হয়?
দেখা যাচ্ছে দিনের বেশ বড় একটি অংশ কেটে যাচ্ছে নেটমাধ্যমেই। কখনও অন্যকে দেখে। কখনও আবার নিজের মুখ দেখিয়ে। একই ছবিতে হয়তো বারবার ফিরে যাচ্ছেন। কে কী বলল, দেখছেন। সময় বয়ে যাচ্ছে। কোনও কাজের কাজ হচ্ছে না। দিনের শেষে জমছে একরাশ বিরক্তি

চেনা চেনা ঠেকছে এই অনুভূতি? আপনার মতো হাজার হাজার মানুষের মনের এমনই দশা এই সময়ে। কিন্তু অকারণ নেটমাধ্যমে সময় কাটানোর কোনও মানে তো নেই। কী ভাবে সেই অভ্যাসে বদল আনবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) কোনও পছন্দের কাজে সতর্ক ভাবে সময় দিন। তা বই পড়াই হোক কিংবা গান শোনা। মন দিয়ে, সময় ধরে সেই কাজটি করুন প্রতিদিন।

২) তাও নেটমাধ্যমে মন চলে যায়? নোটিফিকেশন বন্ধ করে দিন। তবেই আর কাজের মাঝে অন্যের জীবনের নতুন অধ্যায় দেখার জন্য মন অস্থির হয়ে উঠবে না।

৩) এতেও কাজ না হলে নিজের ফোন থেকে বেশ কিছু দিনের জন্য নেটমাধ্যমেই এই সব অ্যাপ সরিয়ে দিন। প্রয়োজনে কম্পিউটর চালু করে দেখবেন। কথায় কথায় ফোন হাতে নিয়ে নেটমাধ্যমে ঢুকে পড়ে সময় নষ্ট করার প্রবণতা কিছুটা কমবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

instagram Social Media Facebook Addiction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE