Advertisement
১১ মে ২০২৪
Smartphone

App: চালু থাকুক বা বন্ধ, কোন অ্যাপগুলি আপনার ফোনের ব্যাটারি দ্রুত শেষ করছে জানেন কি?

ব্যাটারি ক্ষয়কারী অ্যাপের তালিকার একেবারে প্রথম দিকে কারা রয়েছে জেনে নিন। সেই অ্যাপগুলির কোনওটি দরকার না হলে মুছে ফেলুন ফোন থেকে। তাতে ব্যাটারির আয়ু বাড়বে।

কোন অ্যাপগুলি ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে দিচ্ছে।

কোন অ্যাপগুলি ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে দিচ্ছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৩:৫৪
Share: Save:

ফোনে হাত দিচ্ছেন না। ফোন রাখা আছে নিজের মতো। তবু একটু একটু করে কমে যাচ্ছে ব্যাটারির চার্জ। এমনটা তো সব সময়েই হতে থাকে। কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? কোনও অ্যাপ ব্যবহার করছেন না, তবু কেন কমতে থাকে ব্যাটারির ক্ষমতা?

এর কারণ আপাত ভাবে যাদের বন্ধ বলে মনে হয়, তেমন বহু অ্যাপই নেপথ্যে চালিয়ে যায় তাদের কাজকর্ম। হালে পিসিক্লাউড নামের এক অনলাইন মাধ্যম এক সমীক্ষা চালিয়েছে, কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি ব্যাটারি ক্ষয় করে, তা নিয়ে। এর মধ্যে অনেকগুলিই আবার বন্ধ থাকা অবস্থাতেও নানা কাজ চালিয়ে যায়। যেমন ‘লোকেশন সার্ভিস’। তেমন হলে দ্রুত ক্ষয় হয় ব্যাটারির। এই ব্যাটারি ক্ষয়কারী অ্যাপের তালিকার একেবারে প্রথম দিকে কারা রয়েছে জেনে নিন। সেই অ্যাপগুলির কোনওটি দরকার না হলে মুছে ফেলুন ফোন থেকে। তাতে ব্যাটারির আয়ু বাড়বে।

ইউটিউব: ব্যবহার করলে ব্যাপক ব্যাটারি ক্ষয় হয়। বন্ধ করে রাখলেও সামান্য ক্ষয় হয় ব্যাটারির।

উবার: গাড়ি বুকিংয়ের এই অ্যাপটি প্রচুর ব্যাটারি ক্ষয় করে। চালু থাকা অবস্থায় অনেকের ফোন তীব্র গরম হয়ে যায় এটির কারণে। বন্ধ করে রাখলেও অল্প অল্প খরচ হয় ব্যাটারির।

ফেসবুক: ফোনে সবচেয়ে বেশি যে অ্যাপগুলি ব্যবহার হয়, তার মধ্যে একেবারে প্রথমে থাকবে এটি। ব্যবহার করলে প্রচুর ব্যাটারি ক্ষয় হয়। বন্ধ থাকলেও অল্প হয়।

ইনস্টাগ্রাম: ফেসবুকের মতোই ব্যবহার করলে প্রচুর ব্যাটারি ক্ষয় হয়। বন্ধ থাকা অবস্থাতেও নোটিফিকেশন পাঠায় এটি। ফলে ক্ষয় হয় ব্যাটারির।

অ্যামাজন: অনলাইনে কেনাকাটার অ্যাপ। ভাল পরিমাণে ব্যাটারি খরচ হয় এটি ব্যবহার করলে।

হোয়াটসঅ্যাপ: এমনিতে ব্যাটারির খরচ বিশেষ হয় না। কিন্তু এর মাধ্যমে ভিডিয়ো চালু করলে অনেকটাই বেড়ে যায় ব্যাটারির খরচ।

জুম: কোভিড পরবর্তী সময়ে এ ব্যবহার বেড়েছে। ভিডিয়ো এবং অডিয়ো কনফারেন্স করার এই অ্যাপ তীব্র ব্যাটারি খরচ করে।

স্কাইপ: বর্তমানে মাইক্রোসফ্টের মালিকানায় থাকা এই অ্যাপটির মাধ্যমে অডিয়ো এবং ভিডিয়ো কল করা যায়। তীব্র ব্যাটারি খরচ হয় এর কারণে। এমনকি বন্ধ থাকলেও অল্প অল্প ব্যাটারি খরচ করে এটি।

ফিটবিট: স্বাস্থ্য সচেতন যাঁরা, তাঁদের খুব প্রয়োজনীয় অ্যাপ। সারা দিন নিজের হাঁটাচলার পরিমাপ করতে পারে এই অ্যাপটি। চালু থাকুক বা বন্ধ— ব্যবহারকারীর নড়াচড়ার উপর নজর রাখতে গিয়ে প্রচুর ব্যাটারি খরচ করে এটি।

ব্যাটারি বাঁচাতে প্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন।

ব্যাটারি বাঁচাতে প্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন।

টিন্ডার: অনলাইন ডেটিংয়ের অ্যাপ। প্রচুর ব্যাটারি লাগে এটি চালাতে।

লাইকি: হালে খুব জনপ্রিয় হয়েছে এই অ্যাপ। ছোট ভিডিয়ো বানানো যায় এর মাধ্যমে। চালু থাকা অবস্থায় দ্রুত ব্যাটারির ক্ষমতা শেষ করে দেয় এটি।

বাম্বল: অনলাইন ডেটিংয়ের আরও একটি অ্যাপ। এটিও দ্রুত ব্যাটারি খরচ করে।

স্ন্যাপচ্যাট: মোবাইলের ব্যাটারির বড় শত্রু। এর মাধ্যমে ব্যবহারকারীরা ছবি এবং ভিডিয়ো পাঠাতে পারেন। ব্যবহার করার সময় দ্রুত ফুরিয়ে যায় ব্যাটারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

instagram Facebook Smartphone WhatsApp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE