Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Laxmi Puja 2021: রোজ রোজ বাড়ছে সংসার খরচ, লক্ষ্মীপুজোয় রইল সাশ্রয়ের পরামর্শ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অক্টোবর ২০২১ ১৯:২০
খরচ কমাবেন কী ভাবে?

খরচ কমাবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

প্রতি দিনই বাড়ছে সংসার খরচ। কিন্তু তার সঙ্গে পাল্লা দিয়ে আয় বাড়ছে না। একটু হিসাব করে চলা দরকার। না হলেই টান পড়তে পারে সংসারের লক্ষ্মীর ভাঁড়ারে। তাই লক্ষ্মীপুজোর দিনে একটু দেখে নেওয়া যাক কী ভাবে কমাতে পারেন সংসার খরচ।

• সংসার খরচ কমাতে প্রথমেই নজর দিন বৈদ্যুতের খরচে। চেষ্টা করুন এমন বৈদ্যুতিন যন্ত্র ব্যবহার করতে, যেগুলিতে পাঁচ তারা চিহ্ন রয়েছে। এগুলিতে বিদ্যুতের খরচ তুলনায় অনেক কম হয়। এর পাশাপাশি যত কম সম্ভব শীতাতপ যন্ত্র বা এসি ব্যবহার করুন। পারলে শুধু মাত্র এলইডি বাতিই কিনুন। প্লাগ পয়েন্টের সুইচ প্রয়োজন না থাকলে বন্ধ রাখুন।

• দেদার ক্রেডিট কার্ডের ব্যবহার করছেন? জানেন কি প্রতি মাসে ঠিক মতো টাকা শোধ করতে না পারলে বড় অঙ্কের সুদ গুনতে হয় এ ক্ষেত্রে। তাই এই কার্ডের ব্যবহার কমান।

• আপনার পরিবারের জন্য কোন স্বাস্থ্যবিমাটি আদর্শ হবে, সেটা ভাল করে জেনে নিন। অনেকেই ভুল করে এমন স্বাস্থ্যবিমা কিনে ফেলেন, যাতে অনেক টাকা খরচ হলেও ঠিক প্রয়োজন মতো পরিষেবাটি পাওয়া যায় না। তাই বিমা কেনার আগে বিশেষজ্ঞ কারও পরামর্শ নিন।

Advertisement



• রেকারিংয়ে টাকা জমান। প্রত্যেক ব্যাঙ্ক এই সুবিধা দেয়। ব্যাঙ্ক নিজেই মাসের গোড়ায় নির্দিষ্ট টাকা আপনার অ্যাকাউন্ট থেকে কেটে নিয়ে জমা করে দেয় রেকারিং অ্যাকাউন্টে। সেই অঙ্কটি হবে আপনার ইচ্ছা মতো। এতে টাকা জমানোর হার বাড়বে।

• প্রত্যেক ছুটির দিনই কি বাইরে খেতে যান? এতেও অনেক টাকা খরচ হয়। নতুন রেসিপি জেনে বাড়িতেই বানিয়ে ফেলুন নতুন নতুন পদ। এতে খরচও কমবে। ছুটির দিনটা মজায় কাটবে।

• কোনও কিছুর প্রয়োজন হলেই সঙ্গে সঙ্গে কিনে নেবেন না। অপেক্ষা করুন ছাড়ের জন্য। অনলাইন তো বটেই বহু শপিং মলেও বছরের নানা সময়ে ছাড়ের ব্যবস্থা থাকে। সেই সুযোগের অপেক্ষায় থাকুন।

• কোন জিনিস কোথা থেকে কিনবেন, সে বিষয়ে সচেতন থাকুন। কোনও জিনিস অনলাইনে সস্তা, কোনও জিনিস শপিং মলে সস্তা আবার কোনও কোনও জিনিস পাড়ার দোকানে সস্তা। কোনটা কোথায় সস্তা, তা দেখে নিয়ে জিনিস কিনুন।

• কোথায় কোথায় বেশি টাকা খরচ হচ্ছে, মাসের শেষে তার একটা তালিকা বানিয়ে নিন। পরের মাসে সেই খরচগুলি কমানোর চেষ্টা করুন।

• এমন বহু অ্যাপ আছে, যেগুলি ব্যবহার করার জন্য মাসে মাসে টাকা দিতে হয়। তার মধ্যে বহু অ্যাপই শেষ পর্যন্ত ব্যবহার হয় না। এমন অ্যাপ ফোন থেকে বিদায় করুন। মাসে মাসে অনেক খরচ কমবে।



Tags:

আরও পড়ুন

Advertisement