Advertisement
১১ মে ২০২৪
Restaurant

Clay pot: রেস্তরাঁর মতো বিরিয়ানির স্বাদ চান বাড়িতেই? মাটির পাত্রে রান্না করে দেখুন

এমনি বিরিয়ানি আর হান্ডি বিরিয়ানি— স্বাদের পার্থক্য নিশ্চয়ই নজর এড়ায়নি। স্বাদ অক্ষুণ্ণ রাখতে রান্না করুন মাটির হাঁড়িতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৪:২৮
Share: Save:

হান্ডি বিরিয়ানি খেয়েছেন নিশ্চয়ই? আর এমনি বিরিয়ানির সঙ্গে তার তফাতটাও নিশ্চয়ই নজর এড়ায়নি! এর কারণ কী জানেন? মাটির হাঁড়ি। আসলে মাটির হাঁড়িতে করা রান্নার স্বাদ সম্পূর্ণ অন্য রকম হয়। এখনও গ্রামে অনেকেই নিত্য দিনের রান্না সারেন মাটির হাঁড়িতেই। জানেন কি, মাটির হাঁড়িতে রান্না করে খেলে ভাল থাকে শরীরও। তাই ধাতুর পাত্র এড়িয়ে অনেকেই হালে পরিবেশবান্ধব এই মাটির হাঁড়ি ব্যবহার করা শুরু করেছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন মাটির হাঁড়িতে রান্না করা সুবিধেজনক?

১) চিকিৎসক বা পুষ্টিবিদ খাবারে তেলের পরিমাণ কমাতে পরামর্শ দিয়েছেন? কম তেলে ভাল ভাবে রান্না করতে হলে অবশ্যই রান্না করুন মাটির হাঁড়িতে। মাত্র ১ টেবিল চামচ তেলেই জমিয়ে সারতে পারবেন রান্না।

২) বেশি আঁচে রান্না করলে গ্যাস ফুরনোর আশঙ্কা তো থেকেই যায়। এ দিকে মাটির হাঁড়িতে রান্না করলে অল্প আঁচেই রান্না করা সম্ভব। কারণ মাটির হাঁড়িতে উত্তাপ চার দিকে সমান ভাবে ছড়িয়ে যায়।

৩) মাটির হাঁড়িতে রান্না করা খাবার শরীরের পক্ষেও উপকারী। মাটির হাঁড়ি যখন গরম হয়, তখন এটি খাবারের অ্যাসিডের সঙ্গে হাল্কা বিক্রিয়া ঘটায়। এর ফলে খাবারের পিএইচ লেভেল ঠিক থাকে। খুব সহজেই খাবার হজম করা যায়।

৪) প্রত্যেক খাবারের উপাদানেই প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকে। কিন্তু ধাতব পাত্রে রান্না করলে সেই পুষ্টি উপাদান নষ্ট হয়ে স্বাদ বদলে যায়। কিন্তু মাটির হাঁড়িতে রান্না করলে স্বাদ বদলের কোনও আশঙ্কা তো নেইই, বরং খাবারে যোগ হয় আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো পুষ্টি উপাদান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Restaurant Biryani Recipe Clay Pot Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE