Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Clay pot: রেস্তরাঁর মতো বিরিয়ানির স্বাদ চান বাড়িতেই? মাটির পাত্রে রান্না করে দেখুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অক্টোবর ২০২১ ১৪:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হান্ডি বিরিয়ানি খেয়েছেন নিশ্চয়ই? আর এমনি বিরিয়ানির সঙ্গে তার তফাতটাও নিশ্চয়ই নজর এড়ায়নি! এর কারণ কী জানেন? মাটির হাঁড়ি। আসলে মাটির হাঁড়িতে করা রান্নার স্বাদ সম্পূর্ণ অন্য রকম হয়। এখনও গ্রামে অনেকেই নিত্য দিনের রান্না সারেন মাটির হাঁড়িতেই। জানেন কি, মাটির হাঁড়িতে রান্না করে খেলে ভাল থাকে শরীরও। তাই ধাতুর পাত্র এড়িয়ে অনেকেই হালে পরিবেশবান্ধব এই মাটির হাঁড়ি ব্যবহার করা শুরু করেছেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কেন মাটির হাঁড়িতে রান্না করা সুবিধেজনক?

১) চিকিৎসক বা পুষ্টিবিদ খাবারে তেলের পরিমাণ কমাতে পরামর্শ দিয়েছেন? কম তেলে ভাল ভাবে রান্না করতে হলে অবশ্যই রান্না করুন মাটির হাঁড়িতে। মাত্র ১ টেবিল চামচ তেলেই জমিয়ে সারতে পারবেন রান্না।

২) বেশি আঁচে রান্না করলে গ্যাস ফুরনোর আশঙ্কা তো থেকেই যায়। এ দিকে মাটির হাঁড়িতে রান্না করলে অল্প আঁচেই রান্না করা সম্ভব। কারণ মাটির হাঁড়িতে উত্তাপ চার দিকে সমান ভাবে ছড়িয়ে যায়।

৩) মাটির হাঁড়িতে রান্না করা খাবার শরীরের পক্ষেও উপকারী। মাটির হাঁড়ি যখন গরম হয়, তখন এটি খাবারের অ্যাসিডের সঙ্গে হাল্কা বিক্রিয়া ঘটায়। এর ফলে খাবারের পিএইচ লেভেল ঠিক থাকে। খুব সহজেই খাবার হজম করা যায়।

৪) প্রত্যেক খাবারের উপাদানেই প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকে। কিন্তু ধাতব পাত্রে রান্না করলে সেই পুষ্টি উপাদান নষ্ট হয়ে স্বাদ বদলে যায়। কিন্তু মাটির হাঁড়িতে রান্না করলে স্বাদ বদলের কোনও আশঙ্কা তো নেইই, বরং খাবারে যোগ হয় আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো পুষ্টি উপাদান।

আরও পড়ুন

Advertisement