Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Online App

Online Expenditure: ৫ টোটকা: কমবে অনলাইনে খরচ করার প্রবণতা

ইন্টারনেট সংযোগ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়ে গিয়েছে অনলাইনে টাকা খরচ করার প্রবণতাও। কী ভাবে কমানো যাবে এই বাড়তি খরচ।

কী ভাবে কমবে অনলাইনের খরচ

কী ভাবে কমবে অনলাইনের খরচ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৮:৫৬
Share: Save:

কেনাকাটা করতে চাইলে এখন আর বাজার পর্যন্ত যেতে হয় না। ইন্টারনেটের দৌলতে বাড়িতেই চলে আসে পছন্দের বাজার। শুধু কেনাকাটাই নয়, খাওয়াদাওয়া থেকে অবসরযাপন সবেতেই এখন মানুষের সবচেয়ে কাছের সঙ্গী ইন্টারনেট। কিন্তু ইন্টারনেট যেমন হরেক রকম পরিষেবা পৌঁছে দিচ্ছে হাতের কাছে, তেমনই ইন্টারনেটের বহুল ব্যবহারে খরচও বেড়ে গিয়েছে অনেকটাই। কী ভাবে কমাবেন এই খরচ?

Advertisement
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

১। ভাগ করে নিন পরিষেবা। পছন্দের ছবি দেখার ওটিটি মাধ্যমই হোক বা কেনাকাটা করার অ্যাপ, একা ব্যবহার করার বদলে বন্ধুবান্ধব কিংবা পরিবারের সদস্যদের সঙ্গে ভাগ করে নিয়ে ব্যবহার করুন। খরচ কম যাবে অনেকটাই।২। একই ধরনের একাধিক অ্যাপ একসঙ্গে ব্যবহার না করে যে কোনও একটি কিংবা দুটি অ্যাপ ব্যবহার করুন। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যাঁরা এই ধরনের অ্যাপ কিংবা সাইটগুলি ব্যবহার করেন, তাঁদের একই সঙ্গে একাধিক ওটিটি কিংবা কেনাকাটার ওয়েবসাইটের সাবস্ক্রিপশন চালু করা থাকে। যদি কোনও নির্দিষ্ট ওয়েব সিরিজ দেখতে চান, তবে যে মাধ্যমে ওই সিরিজটি দেখা যায়, এক মাস সেই মাধ্যমটি চালু রেখে বাকিগুলি বন্ধ করে রাখতে পারেন।

৩। এমন অনেক মাধ্যম রয়েছে যেগুলির সাবস্ক্রিপশনের টাকা প্রতি মাসে নিজে থেকেই কেটে নেওয়ার বন্দোবস্ত করা থাকে। সম্ভব হলে এই ধরনের ব্যবস্থা বন্ধ রাখুন। প্রতি মাসের শেষে নিজের হাতে টাকা ভরতে হলে অনেক সময় দ্বিধা কাজ করে। এতে কিছু ক্ষেত্রে কমতে পারে খরচ।৪। যাঁরা নেটমাধ্যমে কেনাকাটা করতে ভালবাসেন তাঁরা পছন্দের জিনিসটি তৎক্ষণাৎ না কিনে, পরে কেনার জন্য জমিয়ে রাখতে পারেন। এতে এক দিকে খেয়ালখুশি মতো পছন্দের জিনিস কেনার প্রবণতা কমবে, অন্য দিকে যদি ভবিষ্যতে ওই জিনিসটির দাম কমে যায়, তবে ছাড় পাওয়ার সুযোগও বাড়ে।

৫। যাতায়াতের ক্ষেত্রে এখন অনেকেই অ্যাপ ক্যাব ভাড়া করেন। রোজ যাঁদের বেরোতে হয়, তাঁদের জন্য সব সময় ক্যাব নিলে অনেকটাই বেড়ে যায় যাতায়াতের খরচ। তার বদলে সুযোগ মতো গণপরিবহন বা হলুদ ট্যাক্সি ব্যবহার করলেই অনেকটা লাগাম টানা যাবে খরচে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.