Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Festive Back to Work: পুজোর আমেজ পিছু ছাড়ছে না? রেশ কাটিয়ে কাজে ফিরবেন কী করে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ অক্টোবর ২০২১ ১৭:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পুজোর ছুটিটা এ বার দারুণ ছিল। গত শনি বার থেকেই পুজো-পুজো ভাব শুরু হয়ে গিয়েছিল বাঙালির। পুজোর পাঁচ দিন হইহুল্লোড়, দেদার ফূর্তি। দশমীর পর দিনই আবার শনি-রবি। তাই খাওয়াদাওয়া-আড্ডা এখনও অনেকের চলছে। ফলে লম্বা ছুটির রেশ কাটিয়ে সোমবার ফের কাজে মন বসানোই মুশকিল। কী করলে কাজে মনোযোগ দেবেন, জেনে নিন।

Advertisement



১। রবিবার হাল্কা খাওয়াদাওয়া করুন। সামান্য হাঁটাহাটি বা যোগাসন করতে পারেন। আড্ডা শেষ করে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। যতটা পারবেন, বাকি রবিবারগুলির মতো কাটানোর চেষ্টা করুন।

২। সোমবার কী কী কাজ করতে হবে, তার একটি তালিকা বানিয়ে রাখুন রাতেই। পর দিন কী পরবেন, সেটা বাছাই করে আয়রন করে রাখুন। পর দিন যে কাজে যেতে হবে, সেই প্রস্তুতি নেওয়া শুরু করলে, কাজে মন বসাতে সুবিধা হবে।

৩। এখন অনেক জায়গাতেই ‘হাইব্রিড’ কাজের ধরন। মানে কেউ কেউ বাড়ি থেকে কাজ করেন, কেউ কেউ অফিস যান। তবে সোমবার কাজে মন বসাতে হলে অফিস চলে যাওয়াই ভাল। সহকর্মীদের সঙ্গে দেখা হলে, কথাবার্তা হলে, কাজ করতে সুবিধা হবে। বাড়িতে একা বসে থাকলেই মনোযোগ হারিয়ে যেতে পারে।

৪। লম্বা ছুটির পর একটানা অনেক ক্ষণ কাজ করা মুশকিল হয়ে যায়। তাই মাঝে মাঝে একটু বিরতি নিন। সহকর্মীদের সঙ্গে পুজোর গল্প করুন।

৫। উৎসবের দিন শেষ হয়ে গিয়েছে, এই ভেবে মন খারাপ করবেন না। সামনে লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁটা— অনেক কিছুই রয়েছে। তাই সেগুলির পরিকল্পনা করুন অবসর সময়ে। আর বাকি সময়টা মন দিয়ে কাজ করুন।

৬। কয়েক দিন একটু হাল্কা খাওয়াদাওয়া করুন। পুজোর সময়ে দেদার খাওয়াদাওয়া করে যে বাড়তি ওজন হয়েছে, তা এখন ঝরিয়ে ফেলার উদ্যোগ নিন। স্বাভাবিক জীবনের রুটিনে ফিরতে শরীরচর্চা অনেকটাই সাহায্য করতে পারে।

আরও পড়ুন

Advertisement