Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Saree Storage: পুজোয় অনেক নতুন শাড়ি পরেছেন? আলমারিতে তুলে রাখার আগে কী করবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ অক্টোবর ২০২১ ১১:৩৬
পুজোয় পরা শাড়ির যত্ন নেবেন কী ভাবে?

পুজোয় পরা শাড়ির যত্ন নেবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

অষ্টমীর সকালের অঞ্জলি হোক কিংবা নবমীর সন্ধের আধুনিক সাজ— পুজোর সাজে শাড়ির মাত্রাই আলাদা। তাই সারা বছর সে ভাবে শাড়ি না পরলেও পুজোর জন্য আলাদা করে শাড়ি কেনার একটা চল রয়েই গিয়েছে। জরিপাড়ের লিনেন কিংবা সিল্কের বাহারি শাড়িতে সেজে পুজোয় দেদার ঘুরেছেন? এ বার তো পছন্দের সে সব শাড়ি ঠিক মতো গুছিয়ে রাখতে হবে। জেনে নিন কী ভাবে রাখলে ভাল থাকবে পুজোয় পরা এই সব শাড়ি।

Advertisement



কী ভাবে যত্ন নেবেন?

১) পছন্দের ককটেল কিংবা তরকারি চলকে পড়েছে শাড়িতে? তার জন্য নতুন শাড়ি কাচতে হবে না। তবে আলমারিতে তোলার আগে ওই দাগ তুলে ফেলতে হবে। তার জন্য দাগ লাগা অংশে লাগান ঠান্ডা জল। না উঠলে হাল্কা তরল সাবান ব্যবহার করতে পারেন। তরকারির তেল লাগলে, সেই দাগে পাউডার কিংবা গ্লিসারিন লাগান।

২) শাড়ি ভাল রাখতে গেলে মাঝেমাঝেই শাড়ির ভাঁজ বদলানো জরুরি। না হলে প্রিয় শাড়ি অচিরেই ভাঁজে ভাঁজে ফেঁসে যেতে পারে। বিশেষ করে সিল্কের শাড়ির ক্ষেত্রে এই রকম সমস্যা বেশি হয়। তাই আলমারি রাখার পরও মাঝেমাঝেই বার করে ভাঁজ বদলে নিন।

৩) আলমারিতে শাড়ি ঝুলিয়ে রাখার অভ্যাস আছে? থাকলে এখনই বদলান। কারণ এতে শাড়ির জরি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ভাঁজ করে রাখুন। প্রয়োজনে সিল্কের শাড়ি রাখার জন্য শাড়ির ব্যাগ ব্যবহার করতে পারেন। তবে মাঝে মাঝে রোদে দিলে শাড়ি ভাল থাকবে।

৪) আলমারিতে শাড়ি রাখার আগে কোণে ন্যাপথলিন দিয়ে রাখুন। ন্যাপথলিন না থাকলে কয়েকটা নিমপাতাও দিতে পারেন। এতে শাড়ি ভাল থাকবে ও পোকামাকড় ঢোকার আশঙ্কা থাকবে না।

আরও পড়ুন

Advertisement