×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

গ্রীষ্মে আপনার এলাকার পাখিদের সাহায্য করবেন কী ভাবে? কী ভাবে বাঁচাবেন দাবদাহ থেকে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মে ২০২১ ১১:৪৬
ছাদে বা বারান্দায় একটু জল রেখে দিন ওদের জন্য।

ছাদে বা বারান্দায় একটু জল রেখে দিন ওদের জন্য।
ছবি: সংগৃহীত

আমাদের চোখে পড়ুক বা না পড়ুক, আশপাশে গাছের ডালের ফাঁকে বা বাড়িঘরের খাঁজে বাসা বেঁধে থাকে প্রচুর পাখি। গ্রীষ্মে যখন আমাদের হতোদ্যম অবস্থা, তখন এই পাখিরাও খুব একটা আরামে সময় কাটায় না। চারপাশে জল শুকিয়ে যায়। ফলে জলকষ্টেই এ সময়ে বহু পাখি মারা যায়।

তবে আমরাও পারি আমাদের চারপাশের প্রকৃতিতে খোলা উড়ে বেড়ানো পাখিদের গ্রীষ্মের সময় উপকার করতে। কী ভাবে? রইল কয়েকটি রাস্তা।

Advertisement

জল দিন: এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাড়ির ছাদে বা বারান্দায় একটি পাত্রে পরিষ্কার জল রেখে দিন। বেশি কানা উঁচু পাত্র না হলেই ভাল। এমন পাত্রে জল দেবেন, যার কানায় বসে পাখি জলপান করতে পারে। গ্রীষ্মের দুপুরের দাবদাহে এ ভাবেই বহু পাখির তেষ্টা মিটিয়ে দিতে পারেন আপনি। পারেন ওদের অনেকের প্রাণ বাঁচাতেও।

বাসা বেঁধে দিন: গ্রীষ্মে পাখির পক্ষে নতুন বাসা বানানো খুব কষ্টকর। ঝড়ে পুরনো বাসা নষ্ট হয়ে গেলে ওরা নতুন বাসা বানাতে হিমসিম খায়। নিজের বাগানে বা বারান্দার কোণে পাখির জন্য ছোট বাসা বানিয়ে দিতে পারেন আপনি। অনলাইনেও এ ধরনের বাসা কিনতে পাওয়া যায়। সেগুলি কিনেও ঝুলিয়ে রাখতে পারেন এ সব জায়গায়।

দূষণ কমান: শুধু গ্রীষ্ম বলে নয়, সার্বিক ভাবে পাখিদের সাহায্য করার জন্য বাড়িতে দূষণের মাত্রা কমাতে পারেন। বেশি ধোঁয়া সৃষ্টি করবেন না। যে সব জায়গায় পাখির আনাগোনা আছে, তার কাছে ধূমপান করবেন না।

Advertisement