Advertisement
০৫ মে ২০২৪
Mineral Water

দোকান থেকে ‘মিনারেল ওয়াটার’ কেনার খরচ বেশি, পদ্ধতি জেনে নিলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন

বাড়িতেও তৈরি করে নেওয়া যায় ‘মিনারেল ওয়াটার’। পদ্ধতি জানা থাকলে শুধু বর্ষাকাল নয়, সারা বছরই বাড়িতে তৈরি করে মিনারেল ওয়াটার খেতে পারেন। কী ভাবে বানাবেন?

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৭
Share: Save:

বাইরে গেলে সব সময় ব্যাগে জল বহন করে নিয়ে যাওয়া সম্ভব হয় না। তেষ্টা মেটাতে অগত্যা দোকানের ‘মিনারেল ওয়াটার’ ভরসা। তা ছাড়া বর্ষায় জলবাহিত রোগের ঝুঁকি বেশি থাকে। পেটখারাপ, টাইফয়েড, ডায়েরিয়ার মতো রোগের জীবাণু জলের মাধ্যমেই শরীরে প্রবেশ করে। তাই এই সময় সুস্থ থাকতে মিনারেল ওয়াটার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। গোটা বর্ষাকাল যদি মিনারেল ওয়াটার খেতে পারেন, তা হলে সুস্থ থাকা সম্ভব। কিন্তু বোতলবন্দি এই জল দোকান থেকে কিনতে গেলে অনেকটাই খরচ পড়ে। প্রতি দিন মিনারেল ওয়াটার খেতে হলে ফতুর হওয়া ছাড়া উপায় নেই। কিন্তু জানেন কি, বাড়িতেও তৈরি করে নেওয়া যায় মিনারেল ওয়াটার। পদ্ধতি জানা থাকলে শুধু বর্ষাকাল নয়, সারা বছরই বাড়িতে তৈরি করে মিনারেল ওয়াটার খেতে পারেন। কী ভাবে বানাবেন?

প্রথমে একটি পরিষ্কার পাত্র নিন। পাত্রে কোনও নোংরা থাকলে চলবে না। এ বার পাত্রে ১ লিটার জল নিন। তাতে মেশান ২ চামচ মতো বেকিং সোডা। কিছু ক্ষণ পর ১ চামচ এগসম সল্ট এবং ১ চামচ পটাশিয়াম বাইকার্বোনেট মেশান। উপকরণগুলি জলে ভাল করে মিশিয়ে নিলেই মিনারেল ওয়াটার তৈরি।

এই জল শরীরে ইলেক্ট্রোলাইটের মাত্রা বৃদ্ধি করে। শরীরের আর্দ্রতা বজায় রাখে। তা ছাড়া এই জলে থাকা পটাশিয়াম, এগসম সল্ট হৃদ্‌যন্ত্রের খেয়াল রাখে। হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। এ ছাড়াও ডায়েরিয়া, পেটখারাপ, বুকজ্বালা, এমনকি আর্থ্রাইটিসের মতো শারীরিক সমস্যাও দূরে রাখে মিনারেল ওয়াটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mineral Water Mineral water Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE