Advertisement
০২ মে ২০২৪
Car AC Cooling tips

গাড়িতে এসি আছে, কিন্তু ঠান্ডা হাওয়া বেরোচ্ছে না! ৩ টোটকায় মুশকিল আসান হতে পারে

দিনের বেলা গাড়ির ভিতরটা এত তেতে থাকে যে, এসি চালালেই চট করে ঠান্ডা হতে চায় না। তবে, বেশ কিছু ক্ষণ এসি চালানোর পরেও যদি ঠান্ডা হাওয়া না বেরোয়, এই গরমে তো মাথায় হাত পড়ার উপক্রম!

How to make your car AC more efficient in Summer

গাড়ির এসি থেকে গরম হাওয়া বেরোচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৫:৩৯
Share: Save:

বাংলার নতুন বছর আসতে মাত্র আর কয়েকটা দিন। চৈত্র সেলে কেনাকাটা করতে যাবেন বলে বাড়ির গাড়িটি বার করেছেন। চাবি ঘুরিয়ে স্টার্ট দেওয়ার পরেই প্রথম কাজ হল এসি চালানো। দিনের বেলা গাড়ির ভিতরটা এমন তেতে থাকে যে, এসি চালালেও চট করে ঠান্ডা হতে চায় না। তবে, বেশ কিছু ক্ষণ এসি চালানোর পরেও যদি ঠান্ডা হাওয়া না বেরোয়, এই গরমে তো মাথায় হাত পড়ার উপক্রম! এ দিকে আবহাওয়া দফতর আশার কথা শোনাতে পারেনি। আগামী কয়েক দিনে গরম আরও বাড়তে পারে, তেমনই সতর্কতা রয়েছে। বাড়ির এসি হলে না হয় মিস্ত্রি ডেকে কিছু একটা ব্যবস্থা করা যেতে পারে। কিন্তু মাঝরাস্তায় যদি গাড়ির এসির হঠাৎ বিগড়ে যায়, তা হলে কী করবেন?

১) গাড়িতে ঢোকা মাত্রই এসি না চালিয়ে প্রথমে সব কাচ খুলে দিন। যাতে গাড়ির ভিতরের গরম হাওয়া বেরিয়ে যেতে পারে। তার পর এসি না চালিয়ে ফ্যান চালিয়ে দিন। ভিতরের তাপমাত্রা খানিকটা হলেও কমবে। তার পর এসি চালান।

২) বাড়ির এসি-র ফিল্টার যেমন পরিষ্কার করাতে হয়, তেমনই গাড়ির শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রটির ফিল্টার নিয়মিত পরিষ্কার করাতে হয়। ফিল্টারের মধ্যে রাস্তার ধুলো-ময়লা জমলে ‘এয়ারফ্লো’ নষ্ট হয়। তখন এসির উপর অতিরিক্ত চাপ পড়ে। চট করে গাড়ির ভিতর ঠান্ডা হতে চায় না।

How to make your car AC more efficient in Summer

গাড়ির শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রটির ফিল্টার নিয়মিত পরিষ্কার করাতে হয়। ছবি: সংগৃহীত।

৩) গাড়ির ভিতরের আবহাওয়া ঠান্ডা রাখার জন্য ছায়াঘেরা জায়গায় গাড়ি পার্ক করুন। প্রয়োজনে গাড়ির কাচে ‘ভাইসর’ লাগাতে পারেন। গাড়ির ভিতর ঠান্ডা রাখতে এই টোটকা কিন্তু দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car AC Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE