Advertisement
০৫ মে ২০২৪
Fashion Hacks

৫ নিয়ম মেনে চললেই বছরের পর বছর চকচকে থাকবে সাধের অক্সিডাইজ়ড গয়না

দেখতে ভাল লাগলেও এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না অক্সিডাইজ়ড গয়নার। সাধের গয়নাগুলি কী ভাবে নতুনের মতো রাখবেন, রইল সহজ টোটকা।

How to make your oxidised jewellery last longer.

অক্সিডাইজ়ড গয়নার যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৯
Share: Save:

বন্ধুর বিয়ে হোক কিংবা অফিসের কোনও পার্টি, অক্সিডাইজ়ড গয়না সব সময়ই থাকে তরুণীদের পছন্দের তালিকার শীর্ষে। ৫০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা— হরেক রকম দামে শহরের বিভিন্ন বাজারে পাওয়া যায় এই গয়না। শাড়ি হোক বা কুর্তি, সালোয়ার হোক বা ওয়েস্টার্ন কোনও পোশাক, সঠিক অক্সিডাইজ়ড গয়না বাছাই করলে সব পোশাকের সঙ্গেই ভাল মানায়। দেখতে ভাল লাগলেও এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না এই সব গয়নার। অনেক সময়ই গয়না পরার সময় নানা অনিয়মে গয়নায় কালচে রঙের পরত পরতে শুরু করে। সাধের গয়নাগুলি কী ভাবে নতুনের মতো রাখবেন, রইল সহজ টোটকা।

১) বাইরে থেকে ফিরেই কোনও মতে গয়নাগাটি খুলে ড্রেসিং টেবিলে ফেলে রাখেন? গয়নায় ঘাম লেগে থাকলে তার জেল্লা নষ্ট হয়ে যায়। ঘামে নুন থাকে, যা অক্সিডাইজ়ড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালচে করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুছে তার পরেই বাক্সে ভরুন।

২) খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে রাখবেন না। সব সময় গয়নাগুলি জিপলক পাউচে ভরে গয়নার বাক্সে রাখুন। গয়নার বাক্স বার বার খোলা হলেও গয়নার উপর বাতাসের পরত লাগবে না।

৩) সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজ়ড গয়নায় ময়লা ভুলেও পরিষ্কার করতে যাবেন না, তাতে আরও বিগড়ে যাবে গয়নার হাল।

How to make your oxidised jewellery last longer.

সাজের একেবারে শেষে গয়না পরুন। ছবি: সংগৃহীত।

৪) একটি বড় বাক্স কিনে একসঙ্গে সব গয়না ভরে রাখেন? অক্সিডাইজ়ড গয়না কালো হয়ে যাওয়ার পিছনে অন্যতম কারণ হতে পারে এই ভুল । তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন সেগুলি ব্যবহারের যোগ্য থাকবে।

৫) সাজের একেবারে শেষে গয়না পরুন। গয়নার উপরে পারফিউম, ডিও ব্যবহার করলেই সেগুলি কালচে হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jewellery Fashion Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE