Advertisement
১৯ জুলাই ২০২৪
Restore Deleted Contact Number

ফোন থেকে মুছে গিয়েছে সব জরুরি নম্বর? ফিরে পাবেন কয়েক সেকেন্ডেই, জানুন সহজ উপায়

আচমকা ফোন খারাপ হয়ে গিয়ে সমস্ত নম্বর মুছে গিয়েছে, এমন ঘটনা ঘটেই। তখন মাথায় হাত পড়ে যায়। চিন্তা নেই, হারানো নম্বর ফিরে পাওয়ার উপায় আছে।

How to recover deleted phone numbers from Android phone

দরকারি ফোন নম্বর মুছে গেলে ফিরে পাবেন কী ভাবে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৭:০৫
Share: Save:

স্মার্টফোন যত দিন আসেনি, তত দিন ফোন নম্বর মনে রাখারই অভ্যাস ছিল বেশির ভাগের। জরুরি ফোন নম্বর লিখেও রাখতাম আমরা। কিন্তু স্মার্টফোনের আধুনিক প্রযুক্তি দেখে আর ফোন নম্বর মনে রাখা তো দূর, লিখে রাখার অভ্যাসটাও চলে গিয়েছে। তাই ফোন খারাপ হলেই মাথায় হাত পড়ে যায়। সমস্ত দরকারি নম্বর এক লহমায় মুছে যায়। আবার প্রযুক্তিগত ত্রুটি হলেও ফোন থেকে কনট্যাক্ট নম্বর মুছে যেতে পারে। তখন হায় হায় করা ছাড়া উপায় থাকে না। সমস্যা হলে যদি দরকারি সব নম্বর নিমেষে মুছে যায়, তখনই মাথায় হাত পড়ে যায়। কিন্তু জানেন তো, ফোন থেকে যদি একাধিক নম্বর মুছে যায় তাহলে তা ফিরে পাওয়ার উপায়ও আছে। নিয়ম জানলেই নিমেষে উদ্ধার করতে পারবেন হারিয়ে যাওয়া সব নম্বর।

হারানো ফোন নম্বর ফিরে পাওয়ার সহজ উপায় কী?

অ্যান্ড্রয়েড ফোন যদি ব্যবহার করেন, তা হলে তার সুবিধা অনেক। আপনি হয়তো জানেনই না, আপনার সমস্ত যোগাযোগের নম্বরের সঙ্গে জিমেল অ্যাকাউন্টের লিঙ্ক আছে। ফোন যদি খারাপও হয়ে যায় বা আচমকা বন্ধ হয়ে যায়, তা হলেও চিন্তা নেই। অন্য কোনও ফোন থেকে আপনার জিমেল অ্যাকাউন্টে লগ ইন করে হারিয়ে যাওয়া সব ফোন নম্বর উদ্ধার করতে পারবেন। ফোন থেকে মুছে গেলেও নম্বর গুগ্‌ল ক্লাউডে জমা থাকবে।

১) প্রথমে আপনার জিমেল অ্যাকাউন্টে লগ ইন করুন।

২) ডান দিকে উপরে ৯টা ডট দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

৩) অনেকগুলো অপশন থাকবে। সেখানে কনট্যাক্ট অপশনে গিয়ে ক্লিক করুন।

৪)একটা নতুন ট্যাব খুলবে। সেখানে সমস্ত নম্বর দেখতে পাবেন।

৫) নীচে একটা অপশন দেখতে পাবেন ‘ট্র্যাশ’ অথবা ‘বিন’। সেখানে ক্লিক করতে হবে।

৬)এখানে ‘রিকভারি’ অপশন থাকবে। তাতে ক্লিক করলেই মুছে যাওয়া নম্বরগুলো আবার ফিরে পাবেন।

তবে কয়েকটা বিষয়ে মাথায় রাখতে হবে। প্রথমত, আপনার জিমেলে যেন ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ অন করা থাকে। জিমেলে অনেক ব্যক্তিগত তথ্য জমা থাকে। পাশাপাশি নেট ব্যাঙ্কিং বা অনলাইন কোনও অ্যাপের মাধ্যমে টাকাপয়সা লেনদেনের সময়ে আমরা জিমেল আইডি ব্যবহার করে থাকি। তাই জিমেল হ্যাক্‌ড হলে সমস্ত তথ্যই হ্যাকারদের কবলে চলে যেতে পারে। ফোন নম্বরও। তাই সতর্ক থাকতে হবে। নিরাপত্তার জন্য জিমেলের পাসওয়ার্ড মাঝেমধ্যেই বদলাবেন।

ফোনের ব্যাকআপ থেকেও নম্বর পাওয়া যেতে পারে

ফোনের সেটিংস অপশনে যান। সেখানে ‘ব্যাকআপ অ্যান্ড রিস্টোর’-এ যান। এ বার সেখানে ‘কনট্যাক্ট’ অপশনে ক্লিক করলেই হারানো সব নম্বর ফিরে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Smartphone usage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE