Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Petrol

Petrol, Diesel Prices Hike: তেলের দাম বাড়ছে, কী ভাবে গাড়ির জ্বালানির খরচ কমাবেন

গাড়ি চালানোর সময়ে কী ভাবে তেলের খরচ কমাবেন? রইল কয়েকটি পরামর্শ।

কী ভাবে গাড়ির জ্বালানির খরচ কমাবেন?

কী ভাবে গাড়ির জ্বালানির খরচ কমাবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৪:৫৪
Share: Save:

পেট্রল-ডিজেলের দাম বেড়েই চলেছে। এই অবস্থায় গাড়ি চালাতে হলে জ্বালানির কথা মাথায় রাখতেই হবে। কী করে জ্বালানির খরচ কমানো যায়, সেটা জানা থাকলে সুবিধা হবে অনেকেরই।

গাড়ি চালানোর সময়ে কী ভাবে তেলের খরচ কমাবেন? রইল কয়েকটি পরামর্শ।

টায়ারের হাওয়ার চাপ ঠিক রাখুন: টায়ারে হাওয়া কমে গেলে চাকা আর রাস্তার মধ্যে ঘর্ষণের মাত্রা বেড়ে যায়। ফলে ইঞ্জিনের উপর চাপ বাড়ে। তাতে তেলের খরচও বাড়ে। তাই টায়ারে সঠিক মাত্রায় হাওয়া ভরে রাখুন।

গাড়ির এয়ার ফিল্টার পরিষ্কার রাখুন: এটি পরিষ্কার না করলেও ইঞ্জিনের উপর চাপ বাড়ে। গাড়ির ম্যানুয়াল দেখে বা ইন্টারনেট ঘেঁটে ফিল্টার সাফ করার কাজটি নিজেই করে নিতে পারেন।

হঠাৎ করে গতি বাড়াবেন না: সিগন্যাল খুলে গেলে হুট করে গাড়ির গতি বাড়াবেন না। আস্তে আস্তে বাড়ান। সিগন্যালে গাড়ি দাঁড় করানোর সময়েও তাই। হঠাৎ ব্রেকে চাপ দেবেন না। ধীরে ধীরে গতি কমিয়ে গাড়ি দাঁড় করান। এতে জ্বালানির খরচ কমবে।

জানলা খুলে রাখুন: ফাঁকা রাস্তায় বাতানুকূল যন্ত্র বা এসি বন্ধ করে দিন। জানলা খুলে রাখুন। এতে জ্বালানির খরচ কমবে।

ট্র্যাকিং সার্ভিস ব্যবহার করুন: গাড়ি থেকে অনেক সময়ে জ্বালানি চুরি হয়। ট্র্যাকিং সার্ভিস ব্যবহার করলে এটি সহজেই আটকাতে পারবেন। আপনি গাড়ির মধ্যে না থাকলেও আপনার গাড়িতে কী হচ্ছে, তার উপর নজর রাখতে পারবেন মোবাইলের মাধ্যমেই।

খুব দ্রুত গতিতে গাড়ি চালাবেন না: ফাঁকা রাস্তা পেলেই প্রচণ্ড গতিতে গাড়ি ছোটান কি? এটি করবেন না। এতেও তেলের খরচ বাড়ে।

পুরনো চাকা সংগ্রহে রেখে দিন: গাড়ির চাকা তো বদলাতেই হয়। কিন্তু নতুন চাকা ব্যবহার করলে কিছুটা হলেও তেলের খরচ বাড়ে। যে চাকা পরেও ব্যবহার করা যাবে, এমন পুরনো চাকা সংগ্রহে রেখে দিন। লম্বা যাত্রা পথে, সেই চাকা গাড়িতে লাগিয়ে নিন। জ্বালানি খরচ কিছুটা কমবে।

গাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন: শুনে মনে হতে পারে, গাড়ি পরিষ্কার রাখার সঙ্গে জ্বালানির কী সম্পর্ক। আসলে গাড়ি অপরিচ্ছন্ন থাকলে তার ওজন সামান্য হলেও বাড়ে। তাতে জ্বালানির খরচও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.