Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Whatsapp feature

এক জনকে লুকিয়ে তাঁর হোয়াটস্‌অ্যাপ ‘স্ট্যাটাস’ দেখতে চাইছেন? সম্ভব কয়েকটি সহজ পদক্ষেপেই

বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ বার্তা আদানপ্রদানের জন্য এই মেসেজিং অ্যাপ ব্যবহার করেন। বার্তা পাঠানো এবং স্ট্যাটাস শেয়ার করা ছাড়াও হোয়াটস্‌অ্যাপের অন্যান্য আরও বৈশিষ্ট্য রয়েছে।

বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ বার্তা আদানপ্রদানের জন্য হোয়াটস্‌অ্যাপ ব্যবহার করেন।

বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ বার্তা আদানপ্রদানের জন্য হোয়াটস্‌অ্যাপ ব্যবহার করেন। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১০:৫৮
Share: Save:

দৈনন্দিন জীবনে একে অপরের সঙ্গে বার্তা আদানপ্রদানে মোবাইল মেসেজিং অ্যাপ হোয়াটস্‌অ্যাপের গুরুত্ব অপরিসীম। এই অ্যাপে কেউ চাইলেই নিজের মনের কথা বা প্রিয় মুহূর্তের ছবি ‘স্ট্যাটাস’ হিসাবে দিতে পারেন। আর ওই মানুষটির হোয়াটস্‌অ্যাপের তালিকায় থাকা বাকিরা সেই ছবি দেখতে পারেন অনায়াসেই। স্ট্যাটাস দেওয়া মানুষটিও দেখতে পারেন যে কে কে তাঁর স্ট্যাটাস দেখেছেন।

কিন্তু ধরুন এক জনের সঙ্গে আর এক জনের বিবাদ, মন কষাকষি বা কলহ চলছে। এবং এক জন চাইছেন যে অন্য জনকে বুঝতে না দিয়েই তাঁর হোয়াটস্‌অ্যাপ স্ট্যাটাস দেখতে। তা-ও সম্ভব করেছে হোয়াটস্‌অ্যাপের বিশেষ বৈশিষ্ট্য। চাইলে কয়েকটি সহজ পদক্ষেপ করেই এমন ব্যবস্থা করা যেতে পারে, যাতে কেউ অন্যের স্ট্যাটাস দেখলেও সেই ব্যক্তি তা ঘুণাক্ষরেও টের পাবেন না।

প্রথমেই আপনাকে হোয়াটস্‌অ্যাপের ‘রিড রিসিপ্ট’ অপশনটি বন্ধ করতে হবে। ‘রিড রিসিপ্ট’ বন্ধ করলে শুধুমাত্র ‘ব্লু টিক’-ই বন্ধ হবে না, কাউকে না জানিয়ে তাদের স্ট্যাটাস দেখারও অনুমতি দেবে হোয়াটস্‌অ্যাপ৷ কিন্তু কী করে হোয়াটস্‌অ্যাপের ‘রিড রিসিপ্ট’ অপশনটি বন্ধ করবেন?

১. হোয়াটস্অ্যাপটি খোলার পর উপরের ডান দিকের কোণে যেখানে তিনটি বিন্দু আছে সেটিতে টাচ করুন এবং ‘সেটিংস’ অপশনে যান।

২. এর পর ‘অ্যাকাউন্ট’ অপশনে ক্লিক করুন এবং ‘প্রাইভেসি’ অপশনে যান।

৩. এর পর সেখানে থাকা ‘রিড রিসিপ্ট’ অপশনটি বন্ধ করুন।

তবে এ ক্ষেত্রে আপনার স্ট্যাটাস কারা দেখছে তা আপনিও আর জানতে পারবেন না।

এ ছাড়াও আপনি চাইলে স্ট্যাটাসটি আসার সময় দিয়ে ইন্টারনেট বন্ধ করে দিয়ে সেই স্ট্যাটাস দেখলেও অপর জন বুঝতে পারবেন না যে আপনি তাঁর স্ট্যাটাস দেখেছেন।

এখন আপনার ফোনে ওয়াইফাই বা মোবাইল ডেটা বন্ধ করুন এবং আপনি যে স্ট্যাটাসটি দেখতে চান, তা খুলুন।

কম্পিউটারে ‘ইনকগনিটো মোড’ অন করে হোয়াটস্অ্যাপ ওয়েবের মাধ্যমে কারও স্ট্যাটাস দেখলেও ওই ব্যক্তি বুঝতে পারবেন না যে, আপনি তাঁর স্ট্যাটাসটি দেখেছেন।

বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ বার্তা আদানপ্রদানের জন্য এই মেসেজিং অ্যাপ ব্যবহার করেন। শুধু বার্তা পাঠানো এবং স্ট্যাটাস শেয়ার করা ছাড়াও হোয়াটস্‌অ্যাপের অন্যান্য আরও বৈশিষ্ট্য রয়েছে। একে অপরকে ছবি পাঠানো, ভয়েস মেসেজ পাঠানো, জিফ পাঠানোর মতো বৈশিষ্ট্যও এই অ্যাপে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE