Advertisement
১৫ জুলাই ২০২৪
Phone Internet Speed

আপনার ফোনের ইন্টারনেট দৌড়বে দুরন্ত গতিতে, ঝটপট সেটিংসে এই বদলগুলি আনুন

ফোনের ইন্টারনেট চলছেই না? কথা বলতে গেলেও কেটে যাচ্ছে মাঝেমধ্যে? সমস্যার সমাধান করতে পারেন আপনি নিজেই। কী ভাবে জেনে নিন।

How to speed up your phone internet, here are the simple tips and tricks

ফোনের ইন্টারনেটের গতি বাড়বে কী ভাবে, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৫:০২
Share: Save:

আপনার সাধের ফোনের ইন্টারনেটের স্পিড নিয়ে কি আপনি নাজেহাল? ফোনে কথাও শোনা যায় না ঠিক করে? একটা কিছু ডাউনলোড করতে চাইলেই কি সঙ্গে সঙ্গে ফোন হ্যাং হয়ে যায়? যদি তাই হয়, তা হলে জেনে নিন, এর কারণ কী। এইসব সমস্যার জন্য আপনি হয়তো দায়ী করছেন ইন্টারনেট প্রোভাইডারকে। কিন্তু আসল কারণটা হয়তো অন্য। কারণগুলি জানা থাকলে সমস্যার সমাধানের জন্য এ দিক ও দিক ছোটার দরকার পড়ে না। ফোনের ইন্টারনেটের গতি নিজেই বাড়িয়ে নিতে পারবেন। কী কী করতে হবে জেনে নিন।

১) সিগন্যাল যদি দুর্বল হয়, তাহলে ফোন খোলা-বন্ধ করে, ঝাঁকিয়েও লাভ হবে না। কারণ নেটওয়ার্ক ঠিকমতো আসবেই না। যদি দেখেন কথা বলতে বলতে ফোন কেটে যাচ্ছে বারে বারে, তাহলে এমন জায়গায় আসুন যেখানে সিগন্যাল ভাল। যেমন জানলার কাছে বা খোলা জায়গায়। পাশাপাশি খেয়াল রাখতে হবে আপনি ফোনের যে কভার ব্যবহার করছেন সেটা ঠিকঠাক কি না। ফোনের কভারের জন্যও অনেক সময় নেটওয়ার্ক আসতে সমস্যা হয়।

২)’ওয়াই-ফাই কল’ অপশন চালু থাকলে অনেক সময়েই কল ড্রপের সমস্যা হতে পারে। ওয়াই-ফাই যদি দুর্বল হয়, তাহলে কথা বলতে বলতে ফোন কেটে যাবে বারে বারে। তাই আপনার ফোনের সেটিংস খুলে দেখে নিন এই অপশনটা অন করা আছে কি না।

৩) যদি আপনার মোবাইল ডেটা কাজ না করে, তাহলে আপনার প্রথমেই যে কাজটা করতে হবে, তা হল মোবাইল ডেটা বন্ধ করে দিন। আপনার মনে হতে পারে, এ আবার কেমন উপায়। কাজ করছে না বলে নেট বন্ধ রাখতে হবে? আদতেই এটি খুবই গুরুত্বপূর্ণ উপায়। যখনই ফোনের ইন্টারনেট ঠিক মতো কাজ করবে না, তখন সেটিকে বন্ধ করে আবার চালু করবেন। এটি আপনার নেটওয়ার্ক কানেকশন পুনরায় সেট করতে সাহায্য করতে পারে৷

৪) ফোনের সেটিংসে কিছু বদল আনুন। প্রথমে সিটংস অপশনে যান। ‘নেটওয়ার্ক প্রভাইডার’ অপশনে ক্লিক করুন। দেখবেন ‘সিলেক্ট অটোমেটিক্যালি’ বলে একটা অপশন খুলে যাচ্ছে। সেখানে ক্লিক করে ‘অটোমেটিক’ অপশনটা বন্ধ করুন।

৫) মোবাইলে যদি পুরনো সফটওয়্যার থাকে তাহলে বিভিন্ন রকম সমস্যা হতে পারে। নেটওয়ার্কের সমস্যাও দেখা দিতে পারে। তাই আগে আপনার ফোনের সফটওয়্যার ভার্সনে গিয়ে সেটা আপডেট করুন। নতুন আপডেট এলে সেটা ইনস্টল করুন।

৬) ফোনের সিম কার্ড বার করে একবার দেখে নিন। অনেক সময় সিম কার্ডে নোংরা জমলে, স্ক্র্যাচ পড়লে তার থেকে সমস্যা হতে পারে। সিম কার্ড ভুলভাবে বসালেও সমস্যা হবে। যদি নোংরা থাকে তাহলে পরিষ্কার করে, তবেই ফোনে পুনরায় ঢোকান। তার পর দেখুন ঠিক হয়েছে কি না। এখন বেশিরভাগ ফোনেই ৪জি অপশন আছে। আপনি যদি সেই পুরনো ২জি-র সিম ব্যবহার করেন তাহলে তাড়াতাড়ি সেটা ৪জি-তে বদলে নিন।

৭) ফোনের এয়ারপ্লেন মোড চালু করে বন্ধ করুন। এটি নেটওয়ার্ক কানেকশন উন্নত করতে পারে। কখনও কখনও ডিভাইসটি বন্ধ এবং চালু করাও নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারে। অর্থাৎ ফোনটি যদি আপনি একবার বন্ধ করে আবার চালান, তাতেও দেখবেন সমস্যার সমাধান হয়েছে অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Network internet speed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE